সণ
- দীপঙ্কর সাধুখাঁ ২৫-০৪-২০২৪

সঞ্জনা!
আমি আর আসব না।
জীবনের চলার পথে
হঠাৎ সাক্ষাৎ হয়েছিল তোমার সাথে।
কাটিয়েছি অনেক দুর্লভ মুহূর্ত।
তুমিই শিখিয়েছ জীবনের প্রকৃত অর্থ।

পৃথিবীতে এসেছিলাম একা।
জীবনের কিছুটা দেখেছি; কিছুটা হয় নি দেখা।
ছুটেছি সময়ের ঘণ্টার ধ্বনির সাথে।
কখনও জিতেছি; কখনও বা হেরেছি সময়ের কাছে।
বার বার হোঁচট খেয়েছি পথে।
তবুও থামি নি পথ চলতে।

কখনও কোয়েলের কুহু ডাক,
কখনও বা শুক্লপক্ষের চাঁদ,
কখনও বা শ্রাবণের বারিধারা
আমাকে করেছে আত্মহারা।
দেখেছি মৌ বনে ভ্রমরের আনাগোনা।
কখনও থামেনি আমার জীবন সাধনা।

দেখেছি চলার পথে দানবের তান্ডব নাচ।
কখনও শঙ্কিত করেনি মাঘের তুহিনের আঁচ।
শুনেছি বার বার ভাল্লুক ও বুনো মহিষের হুঙ্কার।
এসেছে সম্মুখে কত চঞ্চল শিয়াল ও বানর।
পারে নি, কেউ পারেনি আমাকে থামাতে।
কখনও ক্লান্ত হই নি পথ চলতে।

কখনও অন্যায়ের সাথে করিনি আপস।
একই রকম রয়ে যাবে আমার হৃদয় ও শুভ্র মানস।
জীবনের পথ চলা আমার একমাত্র নেশা।
থামব না, এগিয়ে যাব মেটাতে জীবন পিপাসা।
সঞ্জনা!
আমি আর কোনদিন ফিরব না।

© দীপঙ্কর সাধুখাঁ
2রা অক্টোবর, 2015 ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

faizbd1
২৫-০২-২০১৬ ২১:৩৩ মিঃ

বেশ ভাল শুভেচ্ছা জানবেন।