দূর মঙ্গলের আঙ্গিনায়
- এস এম খায়রুল বাসার ২৮-০৩-২০২৪

আমার কুড়ে ঘরের আঙ্গিনায়,
নিশিতে ডাকে না আর ঝিঁ ঝিঁ পোকারা।
প্রচন্ড শীতের রাতে শিয়ালের ডাক , শুনিনা কতকাল--
মনে হয় তারা পালিয়েছে দূর বনে, কোন অজানায়।
মোরগের ডাক শুনে ঘুম ভাঙ্গে না আর,
আমার ভোর তো হয় ফ্যক্টরীর হুইসেলে, অফিসের তাড়ায়।
বিচ্ছিন্ন পরিবার আমার,
জোস্না রাতের বারন্দায়,
দীদার গল্পের আসর কি অনাবিল, শিহরিত আমি-
সন্তানের উপলব্ধিতে আসে না তা আর!
আমার সন্তানেরা খেলে না আর-
গোল্লাছুট , নুনদাঁড়ি, ডাঙ্গুলি কিংবা লুকোচুরি।
আমার সন্তানের হাত ছুটে ফেরে-
এ্যনড্রোয়েড, আইফোন আর কি-বোর্ডে।
আমার সন্তানেরা হয়ত আর প্রবাসি হবে না-
লন্ডন, প্যারিস, সিডনি অথবা ওয়াশিংটনে।
আমার ভবিষ্যৎ সন্তানেরা একদিন প্রবাসি হবে -
দূর মঙ্গলের আঙ্গিনায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।