এসো
- সাইফ রুদাদ - আহ্বান ২০-০৪-২০২৪

এসো গভীর রাতে
আমার বাড়ির উঠোনেতে
জোৎস্না ভরা রাতে
গোলাপ, নেবুর গন্ধ শুকতে।

নাই বা আসো তাকিয়ো শুধু
ঐ আকাশে, আমি জবুথবু
চাঁদ হয়ে তোমার পিছু পিছু
ঢেলে দেব জোৎস্না মাখা মধু।

ইচ্ছে হলে নতুন বরের সাথে
ঘুরতে পার এই জোৎস্না পথে
আমার কথা পড়লে মনে
কথা বলিও চাঁদের সনে।

যদি বর ভাল না লাগে
আসতে পার মনে রেখে
এই আমার পোড়া খাঁদে
বিশ্বাস কর তুমি এখানে।

তুমি এসো ঝি ঝি ডাকা দুপুরে
এই আমারি দুঃখ বিজি অন্তরে
তুমি এসো পাখি আবছা ভোরে
ডেকো আমায় মিহি মিহি সুরে।

যদি ইচ্ছে করে ভর দুপুরে
ঝি ঝি ডাকা পথ প্রান্তরে
হাটবে বরের অাঙুল ধরে
হাটতে পার এই ঝোপঝাড়ে।

যদি কবু তোমার ইচ্ছে করে
একটি ঝি ঝি পোকা ধরে
রাখবে তুমি মুঠোয় ভরে
তবে ঝি ঝি হব ধরো মোরে।

নিষ্ঠুর শিকারীর মত চাইনি
খাঁচায় বন্ধি করতে পাখি,
চেয়েছি পূর্ণ স্বাধীনতা দিতে
যদি কোথা পাও এমন দিবে
তবে চলে যাও বাঁধা দিব না
কবু পথ আগলে দাঁড়াবো না।

শুধু বসে রবো অনন্তকাল
তোমার বনের একপাশে
যদি কোনো শিকারীর নল
ওত পাতে কোনোপাশে।

তুমি যদি ভয় পাও
যদি বাঁচাও বাঁচাও
আর্তনাদে দৌড়াও
খাঁদে যেন ঠাই পাও।

তুমি এসো পাখি
যখন সময় হয়
তোমা জন্যে আখি
কাঁদে, সময় বয়।

১৮ মার্চ ২০১৬ইং
চরপদ্মা, মুলাদী, বরিশাল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।