যত প্রেম স্বীকার
- আল আমীন ২৯-০৩-২০২৪

ও আমার আদুরে চাঁদ,
তোমারে রেখে গোপনে,
সেদিন অল্প-আলোয় দেখে এলাম
আমার পুরনো প্রেমিকার নবজাতক-কন্যা সন্তান---
শুয়েছিল সদ্য মা হওয়া প্রেমিকার বামপাশে;
কত সুন্দর!
আবারও প্রেমে পড়ার মত
কী চেহারা করেছে প্রেমিকা আমার,
মা হয়েছে; বয়স মাত্র একদিন!
এমনই প্রেমে পড়েছিলাম:
তুমি যেদিন আমার বুকের লোমে
আঙ্গুল বিলি দিতে দিতে আহ্লাদে গদ্-গদ্ হয়েছিলে;
তখনও প্রথমবারের মতই, প্রেমে পড়েছিলাম তোমার,
তুমি যখন তৃপ্ত চোখে চেয়ে হেসেছিলে!
হাসির তুষ্টতায় বলে দিচ্ছিলো;
এই প্রথমই পেলে আমায়;
তুমি পুরোটাই নিলে,
এমন তৃপ্তির চোখ একবারই দেখা যায়;
প্রথমবার!
তারপর, সকালের জল তোমার গায়ে
রহস্যজনকভাবে হেসে খুন হচ্ছিলো;
ঘরে ঢোকার পথেই দেখলাম তোমায়;
খোঁপায় জড়ানো ভেজা কাপড়!
রাতের এমন গভীর প্রেম সকালের গোসলে
আবারও পরিশুদ্ধ হয়ে নাচিয়ে গেছিলো
আমার অন্তর-সংসারে জ্বলা হৃদয়খানি।
তিন মাসের ‘ধারিণী তোমাকে দেখে
অন্যপ্রেমে জড়িয়েছিলাম চাঁদ,
সে কী তুমি জানোনা?
পুরনো সব কথায় এতো জ্বলুনি কেন তোমার?
সংসারে তুমি প্রেম এনেছো কতবার;
জানোনা নিজেও;
আমি তো পড়ে পড়েই জখম হয়েছি,
আর তোমার ছোঁয়ায় হয়েছি শৌর্যবান!

১৯.০৩.১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।