রাণী ফেরদৌসী-৪ (সমাপ্ত)
- আল আমীন ২৯-০৩-২০২৪

কাঁদতেও এত অভিব্যক্তি ধরে
রাখেন কেমন করে আপনি?
জীবনের সব চেয়ে বিপদজনক
অবস্থায় পড়েছি মনে হয়!
তোমার চোখের জলকে
দুনিয়াবী বলে ভাবতে বড় দুঃসাধ্য লাগে।
সোনালী কপোল লেপে যায় নির্ভীক জলের বকুর ফুল,
হেনা-মালঞ্চের সুঘ্রাণ তোমার গালে
আমি একটু হাত বুলিয়ে দিতে পারিনা!
ধ্বসে যাই আমি নিজের ভেতর বিপাক নৈশব্দে!
বলো কাঁদতে কী প্রয়োজন তোমার মা?
আমাকে বলো; পারলে তোমার কান্না হয়ে যাই!
তোমার ঔরসে জন্ম নেয় কালের জোয়ান,
যুগের অধিপতি সূর্যচোখা-মহাপুরুষ,
আর তুমি কাঁদো কোন্ অসহায়ত্বে?
গর্বধারিণী, তোমাকে যখন দেখি
তোমার মুখে ছিটকে পড়া বেহেস্তের দুয়ারী আলো;
ধুতরা ফুল অমৃত হয়ে যায় তোমার কথায় ।
সত্যিই অসহায় লাগে মহিয়সী,
তোমার মুখে অন্য কোন ছায়া দেখলে ।
তুমি স্বর্ণ-ললনা হও, সুখ তোমারে দেখে জ্বলে মরুক!


14 February ২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।