বাঙালী তোর মুখ
- শামীম এএ কবীর - নতুন কবিতা ১৮-০৪-২০২৪

----------------------- ১২/৪/২০১৬
বাঙালী তোর বাসন্তি রং শাড়ী ছিল কি না?
শত ছিন্ন পাঞ্জাবী আর নিত্য খালি গা
তোর পকেটে ছিল কি রে ইলিশ কেনার টাকা?
তোকে নিয়েই গলাবাজী, তুই গা গেরামের ছা।

কষ্টে ভেজা পান্তা রে তোর সাংস্কৃতি হয়
১ দিনের বাঙ্গালী সব ভিন্নতার স্বাদ চায়
গরম ভাতে পানি ঢেলে পান্তা হবে কি?
গলাবাজীর পান্তা শুধু গরম ভাতে ঘী!

মুখে নিয়ে যেই না দেখে স্বাদ যে ভালো না
দাও পাতে দাও আস্ত ইলিশ নয়তো মাছের ছা
কথনো কি ইলিশ ছিলো তোর’ই পান্তা ভাতে?
জীবন পথের সংগ্রাম তোর আঘাতে আঘাতে

শীর্ণ গায়ে বাতাস লাগে কাল বৈশাখী ঝড়
প্রতি দিনের উৎকন্ঠা নড়বড়ে তোর ঘর
তোর উপরই ঝড়বৃষ্টি জীবন জুড়ে খাকে
বক্তৃতাবাজ বাঙালী সব ছাদ দালানে থাকে

ভাগ্য যে তোর বদল হবে সেই সে কবে থেকে
আঙ্গুল তোলে তোরই দিকে কথার ফাঁকে ফাঁকে
পান্তা নিয়ে তামাশা হয় নির্মম কৌতুক
ঘামে ভেজা কাদা মাখা বাঙালী তোর মুখ।

তোর ফসলের দাম জোটেনা নবান্ন উৎসব
ধন্য হলো বক্তৃতাবাজ নিঃস্ব রে তোর সব
২/১ বেলা আহার রে তোর নিত্য হাভাতে
জুটলো কি আজ ইলিশ রে তোর ভেজা পান্তা ভাতে?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।