কেঁদনা লক্ষ্মী
- আল আমীন ২৯-০৩-২০২৪

কেঁদনা লক্ষ্মী!
পেয়ালা ভরা বিষণ্ন এই রাতে,
তুমি অন্তত কেঁদনা আজ!
মাটির সানকীতে চুমুক দিয়ে নিয়েছি যে যন্ত্রণা,
এ তো আমারই; একান্তই আমার!
তোমার কোনো ভাগ নেই এ’তে,
নেই কোনো রসায়নও...
ফ্যাকাশে কপোলে চুমু খাওয়ার
আক্ষেপ তো নেই তোমার!
চোখ ডলে ডলে লাল হচ্ছো কেন?
বাবলার কাঁটায় বিষ মাখায়ে
আমার বুকের জ্বালা তো তুলতে পারবে না তুমি!
খুশি তোমার, খেয়াল তোমার রাগ-বিরাগ ইচ্ছেমতই...
এ রাতে জোর করিনি তোমায়!
তুমি কেঁদ না! তোমায় শান্ত্বনা দিতে পারছি না আমি!
যা’ করার আমিই তো করেছি;
ভুল, প্রেম, মোহ, রূপ আর গুণের ঘোরে মজেছি!
এ রাত তোমার কান্নায় ভাসাবার নয়;
কাউকে ভালোবাসলে আমি নিজের ভেতর কঠিন হয়ে যাই!
অন্য কারো যন্ত্রণায় কাতর হই,
নিজের কিছুতেই থাকে না খেয়াল;
আমি তোমার কান্নায় ভাঙচুর হচ্ছি!
কেঁদনা তুমি আর... আমার বুক ব্যথা করে ।।

কেঁদে-কেটে অস্থির হয়ে শেষে
না ঘুমালে রাতে; আর অসুস্থ হয়ে গেলে
বাড়বে আমার পরাণ-পোড়ানী ।
এত-সবের কী দরকার বলো!
উঠো, চোখ মুছো; ওই চোখ শান্তির,
ঘুমাও তুমি, ধরণী সুস্থির হোক ।
আর তুমিই জগতের শান্তিময় মানবী...

১৮.০৪.১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।