জন্মদিন উৎসর্গ
- আল আমীন ১৯-০৪-২০২৪

আম্মুকে স্বপ্নে দেখলাম:
আব্বুকে সাথে নিয়ে আমার পাশে;
সুখের হাসি হাসছেন আমাকে দেখে!
অনেক স্ফুর্তি ভরা দুজনেরই মুখ!
আব্বুর গায়ে হলদেটে ঘাম বেয়ে পড়ছে,
কেমন হলুদের ঘ্রাণ ভেসে আসছে নাকে আমার;
আমি তো সুধু ফেরেশতাদেরই চিনি ।
এই সুখী মানুষগুলো কারা? চিনিনি তখনো:
জায়নামাজে বসা দুই বোনকে প্রার্থনা করতে দেখে
আলোকোজ্বল শিখা ধরে নেমে এলেন স্বয়ং প্রতিপালক আমার:
বোনদের দিকে খুশি খুশি হেসে এসে
দাঁড়ালেন আব্বু-আম্মুর পাশে; আমার কাছে বল্লেন:
“ইনিই তোমার মা, তুমি ঘুমাচ্ছিলে এতদিন;
আরজন তোমার জন্মদাতা; তোমার জন্যই পাঠালাম; রহমত” ।
আমি তখনো ফেরেশতাদেরকেই কেবল চিনি;
ফেরেশতা-ই ভেবেছি দু’জনকে...
জান্নাতগামী পিতামহ এলেন সেই মুহূর্তে;
উনিও হাসছেন; সর্বপ্রথম উনিই ডাকলেন আমার নাম ।

কেউ বলে দিলেন না:
আমার ভাইয়েরা গর্ব করবে আমাকে নিয়ে,
পছন্দ করবে আমাকে যে কারণে;
হিংসেয় জ্বলবে ঠিক তা’তেই...
ওটা স্বপ্ন ছিল না; ছিল স্বপ্ন ছেড়ে আসা!

১৫.০৪.১৬
- আল আমীন
কাব্যগ্রন্থ: আমার জন্ম দেখেছি আমি (উৎসর্গ অংশের কবিতা)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।