নষ্ট গলি
- আলী আহম্মেদ ২৬-০৪-২০২৪

এখানে লাল নীল রঙ তবু চিৎকার করা নিষিদ্ধ
এখানে কয়েকটি চক চকে নোটের অনেক দাম।
এখানে মানুষ আসে মানুষ যায় ঘর আছে বাড়ি আছে
তবু এখানে পরিবার নেই সমাজ নেই, জাত নেই, ধর্ম নেই।

এখানে বাতাস আছে, মেঘ আছে আকাশ আছে
এখানে প্রাণের স্পন্দন আছে তবু জীবন নেই।
এখানে দিন যায় রাত হয় তারপর ভোর হয় সূর্য উঠে
তবু এখানে সময় থমকে থাকে নষ্ট চোখে।

এটা নাকি নষ্ট গলি তাই সব নষ্টের দল এখানে থাকে
তবে তারা কারা যারা! এই নষ্ট ভোগ করে উল্লাসে মাতে?
এখানে রূপ লাবণ্য আছে তবে ভালোবাসা ক্ষণিকের
কয়েকটি মুদ্রায় প্রতিদিন এখানে ভালোবাসা বিক্রি হয়।



এখানেই সবই খোলা মেলা দেহ মন যৌবন তৃপ্তি
তবু এখানে রুদ্ধ কারাগারে বন্দী প্রাণ নীরব হাহাকার।
এখানে অনেকেই আসে তবু কেউ কেউ আসতে চায় না
এখানে স্বপ্ন নেই সুখ নেই জীবনের মানে নেই।

নিষিদ্ধ বলেই ধিক্কার দিতে সবাই ব্যস্ত
নষ্ট গলির কষ্ট গুলো কেউ বুঝতে চায়না।
এখানে স্বপ্ন গুলো চিৎকার করতে করতে কিভাবে মরে যায়
কেনো এই বন্দী জীবনে আবদ্ধ কেউ একবার জানতে চায়না।


এখানে রঙিন আলোর ছড়াছড়ি তে উন্মাদ সবাই
তবু গহীন অন্ধকারে কেউ কেউ নির্বাক থাকে।
দু'পায়ে শিকল বাঁধা কিছু প্রাণী মুক্তি চায় খাঁচা থেকে
বাঁচতে চায় বাঁচার মত সুন্দর ভুবনে।
২০ এপ্রিল ২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

nilakashermegh
২৫-০৪-২০১৬ ০০:৫৬ মিঃ

অপূর্ব