কবিতার ক্যান্সার
- আলী আহম্মেদ ২৫-০৪-২০২৪

যখন কবিতা সবাক শক্তি হবার কথা
ফরমালিনে উপর বেঁচে থাকা সমাজে
শোষন ও অত্যাচারী শাসনের বিরুদ্ধে
তখন কবি উল্টো পথে কলম চালায়
অভিনয়শৈলী প্রেমের জন্য শরাব হাতে।

কবিতার যখন রাজ পথে নামার সময়
কবি তখন বিষণ্ণ মনে জ্যোৎস্না দেখে
রাজ পথে যখন রক্তের সাগর
কবিতা তখন ডুবে মরে রক্তের বন্যায়
কবি দু'পা ভিজাতে যায় বস্ত্র টেনে।



তৃষ্ণার্ত আর ক্ষুধার্ত কবিতার সামনে
শুকনো রুটি আর বিষাক্ত বিষের জলাধার
হজম করার ক্ষমতা নেই
চিৎকার করে কাতরাতে কাতরাতে
কবিতা আজ নিস্তেজ প্রায়
প্রহর গুণছে মায়া ছেঁড়ে যাওয়ার।

কবিতার চতুর্দিকে আজ রক্তের সাগর
তবু রক্তশূন্য কবিতা কে রক্ত দেয়ার মত কেউ নেই
খেয়ালী কবিতার রাজ্যে কবি আজ প্রাণহীন
নেশায় আসক্ত গভীর ঘুমে বিভোর।


বৃষ্টির জল ফেলে দিয়ে কবিতা করছে এলকোহল পান
বিশুদ্ধ অক্সিজেন ছেঁড়ে কবি টানছে নিকোটিন

কবি কে আলসার করেছে দোষী সাব্যস্ত
কবিতাকে ক্যান্সার দিয়েছে মৃত্যুদণ্ড

শিকলে বাঁধা বদ্ধ ঘরে বন্দী কবিতা
মরীচিকা পরেছে কবিতার ছন্দে ছন্দে
বর্ণ গুলো ক্ষয়ে ক্ষয়ে যাচ্ছে দিনের পর দিন
কবিতার ক্যান্সার হয়ে গেছে
শিরার শিরায় ক্ষত সৃষ্টি হচ্ছে মুহূর্তে মুহুর্তে
ধ্বংস হয়ে যাচ্ছে কবিতার কোষ ভাণ্ডার।

২০এপ্রিল ২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

nilakashermegh
২৫-০৪-২০১৬ ০০:৫১ মিঃ

দারুণ হে লেখক