এক্সাম
- সুদীপ তন্তুবায় (নীল) ২৪-০৪-২০২৪

এক্সাম চলছে, জীবনের এক্সাম
কোনো গার্ড নেই
উন্মুক্ত ক্লাসঘরে এলোমেলো উত্তরপত্রের ভিড়
তবুও মেলানোর ব্যর্থতা !
খোলা মেঘের ব্ল্যাকবোর্ড
হিজিবিজি একবুক সমীকরণ -
দেখেও না দেখা রয়ে যায়,
ধূলো মাখে তুলো তুলো ডাষ্টার
ক্লাসময় প্রশ্ন প্রশ্ন গন্ধ
জিঞ্জাসা আর সাদা পাতা সমুদ্র খোঁজে
তাই জীবনের এক্সাম চলে ।
থিয়োরির সভ্যতা - সব ইতিহাস
প্র্যাকটিক্যাল পান্ডুর পান্ডুর চোখ !
তপ্ত করিডোর, একা !
ক্লাসঘর ছেড়ে নয়, এক্সাম তো ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।