অণুকাব্য এক ঝাঁক ৫০
- সাইদুর রহমান ২৫-০৪-২০২৪

১। চৌকাঠ
যেদিন ডিঙ্গোবে চৌকাঠ ভবে
পৃথিবীটা সেদিন চিনবে;
চিরতরে তুমি যা কিছু হারাবে
মূল্য তার তখন বুঝবে।

২। চক চক / বক বক
করে অতি চক চক
তাহলেই কি তা সোনা ?
করে যারা বক বক
জ্ঞানী গুণী, না সেয়ানা ?

৩।। হৃদয় যার কানা
যায় আকাশে উড়ে
গজায় যার ডানা;
পালায় মাটি ছেড়ে
হৃদয় যার কানা।

৪। তুমি মেয়ে
তুমি মেয়ে, কর যদি নাচ গান
লোকে বলে চরিত্র গেছে;
ছেলে হলে, যায় কই কুল মান
সবাই বলে মগজ আছে।

৫। তার ভেজা ঠোঁটে
শিশির শীতে তার ভেজা ঠোঁটে
যেই চুমু দেয় ঘাসে;
রসিক ঐ রবি বড় চালাক বটে
উঁকি মেরে খুব হাসে।

৬। কেহ বা ছোঁয় আসমান
কারো সবই নিঃশেষ শুরুতে
উড়াউড়ি কারো সে ঐ আকাশে
কি কঠিন নিষ্ঠুর বিধান;
নিদারুণ বৈষম্য এ পৃথিবীতে
প্রাণ কারো কষ্ট গিলে গোগ্রাসে
কেহ বা ছোঁয় আসমান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।