সতীত্বের রক্ত
- দেবজ্যোতিকাজল ২৯-০৩-২০২৪

শাদা বিছানা , সমাজ সমাজ- রক্তের দাগ । পূর্ণ তৃপ্তি স্বামীবন্ধুটি । আটপৌড়ে যৌবনে সন্তান কিনা যায় সতীত্ব অর্জন করা যায় হাতছাবি , কি মুস্কিল ব্যপার- যুবতীদের সতিত্বের পরীক্ষা মহিলাদের মা হবার পরীক্ষা রীতিমত জেঁকে বসেছে শাদা বিছানায় । বনের পর বন , অন্ধকারের পর অন্ধকার আলোর পর চোখ ঝাপসা উলঙ্গ শরীর , বাঁচা স্বার্থক । ভৃগু দাদুকে বলতে দেখেছি, আরে মশাই ,ছিঃ ছিঃ !চরম নৈরাজ্য । শরীর আর শরীর নেই । হায় শাদা বিছানা , কার জন্য এত ধুলাই , সযত্নের শরীর । ভৃগু দাদু হাত তুলে তোমার ঈশ্বরকে বলো , শাদা বিছানা হতে চাই পরজন্মে । সতীত্বের নক্সা সূচ-সুতোয় ডাল-পালা এঁকে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।