কথাটা ওভাবে নিওনা
- দ্বীপ সরকার ২৮-০৩-২০২৪

কথাটা ওভাবে নিওনা
.
দ্বীপ সরকার
.
কথাটা ওভাবে নিওনা
যে  আমি তোমাকে ভুলেই গেছি ;
রাত্রীর ভুলোমনে ঝুলে থাকা ভোর
তবুও দিনকে প্রসব করে
তবুও খুঁড়ে খুঁড়ে আসে দিন
কেবল রাতগুলো দিনের ভিন্নরুপ।
তাই বলে রাত ছাড়া দিন নেই।
.
পাহাড় ছেনে যেভাবে মরুতাপ
লোকালয়ে এসে ধারাপাত শুনোয়
অনুগত হবার,
আসলে কতজনই অনুগত হতে পেরেছে বলো,
ভুলপথে এসে ভিখিরির থলে আজ
ভরেনাই বলে দুঃখ পাবার কিছু নেই,
যেহেতু ভুলের সেরকম দায় নেই
যে শুধরিয়ে মানুষ গড়িয়ে দেবে;
কথাটা ওভাবে নিওনা।
.
ভুলে যেতেও পারি। অংক শিখিনি বলে
হিসেবের দরপতন ঘটতেই থাকে জীবনে।
সময়ের সাম্পানে কচ্চপের মত চলতে থাকি বলে
নতি স্বীকার শেখেনি আমার ধ্যান,
তাই বলে ভুলে গেছি ভেবোনা।
.
সজোরে কাঁচের ভেঙ্গে যাবার গল্পো
পাঠ শেষে বিরহগুলো কিরকম
হয়ে গেলো আজ। ডাকসাইটে নীল
তলিয়ে গেলে ভিজে বাঁচে বর্ষা।
লবণের অভাবে ফণা তুলে শিখিয়ে
দেয় জোয়ারের কাহিনী,
এভাবেই গড়ে উঠেছিলাম তুমি আমি।
এই সব অভিমান দেখে মনে করনো যে
আমি তোমাকে ভুলেই গেছি,
কথাটা ওভাবে না নিলেও পারো।
.
লেখাঃ ২৯/৫/২০১৬ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

kamrul
০৮-০৬-২০১৬ ০৪:৩৪ মিঃ

ভালো লেগেছে, কবি!