স্বয়ংক্রিয় আমি
- শামীম মোহাম্মদ মাসুদ ২০-০৪-২০২৪

গোপনে খুন করে যে লাশ গাড়ি থেকে ফেলে দেয়
আমি কি সে লাশ নই ?
গাড়িতে পুড়ে মরে যাওয়া সে কালো লাশের
ছবিগুলো কি আমার নয় ?
আমি কি সে অভিজিত নই ?
যাকে রাস্তায় প্রকাশ্যে কুপিয়ে খুন করা হলো!

যে দেশে সকালে বিকালে লাশ পাওয়া যায়
কি রাতের আঁধারে,কি দিবালোকে !
সে দেশে আমি আর কতবার খুন হবো ?
নদীর জলে,ডাস্টবিনে,ম্যানহোলে
ঘরে,গলিতে,ফুতফাতে অথবা রাস্তায়
আমার লাশেরা রক্তাক্ত হয়ে ধিক্কার দিয়ে বলে
এ দেশ আমার নয় এ দেশ ঈশ্বরের জাহান্নাম!

তবুও আমি মরে গিয়েও বারবার বেঁচে যাই!
আসলে আমি বেঁচে নেই, মৃত আমিরাই
মরে গিয়ে সত্যিকার বেঁচে যায় !
আর আমি বেঁচে থাকার ভান করে
এই অনিরাপদ দেশে বারবার আমার মৃত্যু দেখি !

স্বয়ংক্রিয় আমি / শামীম মোহাম্মদ মাসুদ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।