আসলে কি চিনি ?
- সাইদুর রহমান ১৯-০৪-২০২৪

সবাই চিনি তারে, আসলে কি চিনি ?
দাবদাহে বা যখন ঐ সে রিমিঝিমি;
কি কষ্ট ঘাম, তবু আশায় বুক বাঁধে
অতীব বরিষণে আবার হৃদয় কাঁদে;
শিশির কণায় ছেয়ে আকাশ বাতাস
কারো উল্লাস, তাদের তবে হাহুতাশ।

সারা জীবন চলাফেরা ফকির বেশে
গায়ে অনিবার ধূলি কাদা তবু হাসে;
লাঙ্গল কাঁধে প্রত্যহ সোনালি প্রাতে
মশগুল কত না হাড়ভাঙ্গা খাটুনিতে;
ফলায় সোনার ফসল, বারোটি মাস
পায় না এক মুঠো ভাত রয় উপবাস।

যারা বিলাসে রয় না এ মাটির পাশে
দুঃখ দৈন্য কি নির্মম, বুঝবে কিসে ?
কুঁড়ে কুঁড়ে খায়, প্লাবন, বৈশাখী ঝড়
করে তছনছ, ছারখার তার কুঁড়েঘর;
রৌদ্রে পুড়ে বৃষ্টিতে ভিজে ঐ সেবক
সেতো এ দেশের দরিদ্র মহান কূষক।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।