প্রতিদান
- আরিফুল হক দ্বীপ ২০-০৪-২০২৪

এই দিলে প্রতিদান-
বলো তোমার জন্য আর কি কি করতে পারতো
এই হতভাগা যোয়ান?
স্বপ্ন ছিলো আকাশ ছুঁবো,রাজা হবো-
সবাই যা যা ভাবে
গাড়ি করবে,বাড়ি করবে
ঘরের শোভাবর্ধক একটি জীবনসঙ্গিনী পাবে,
কিচ্ছু চাই নি আর,তোমাকে পাবার পর-
উড়িয়ে দিয়েছি স্বপ্নের ঘুড়ি অজানার আকাশে
দেখেছি তোমার চোখে অদম্য চেতনার ঝাঁঝ,
ভেবেছি তোমাকেই করবো রাণী।
হাতকে করেছি তাই দুর্মর হাতিয়ার
দু বেলা উপোস থেকে তোমার জন্য এনেছি সুখ-
অন্ন,বস্ত্র,শিক্ষার উপকরণ।
রাত জেগে জেগে তুমি পাঠ করতে জ্ঞান,
স্বপ্ন দেখি আমি তুমি রাণী,
পায়ের কাছে তোমার জীর্ণ শীর্ণ ভিখিরির মত প্রজা
আমি এক
পড়িয়ে দিচ্ছি নূপুর ভালোবাসার-
.
আজ তুমি স্বপ্ন ছুঁলে,রাণী হলে
শ্রান্ত,ক্লান্ত এই চোখ দুটোকে করলে উপহাস
ভিখিরি করে তবে আমায় চলে গেলে
হাত ধরে কার?
এই দিলে প্রতিদান-
আশায় আশায় তবু থাকে সর্বহারা এক প্রাণ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।