তুমি সুখে থাকো এ আমি চাই
- আরিফুল হক দ্বীপ ২৯-০৩-২০২৪

যে সুখে আছো তুমি এখন
সে সুখই চাই
রাজরাণী হয়ে থাকো দারুণ অভিসারে-
কেটে যাক রাত
গোলাপের সৌরভমাখা দেখো ওই
রাঙ্গা ভোর
মিঠে ঝরা পৌষের রোদ্দুরে
মেলে দাও অনাবৃত পিঠ
তোমাকে চুমে যাক পৃথিবীর সব
সুশৃঙ্খল আলো
তোমার সুখ চাই আমি,
জানতো তোমার মুখে এক মুঠো
হাসি ফুটোনোর জন্যই
স্টেশনের অদূরের দোকান থেকে
কিনতে গিয়েছিলাম নূপুর
ফিরে আসতেই পা চলে গেলো
চলন্ত ট্রেনে-
দুটা পায়েই হারালাম।
তার সঙ্গে তোমাকেও
একদিন খুব অবহেলা করে বলেছিলে-
'থাকো,তোমার পচা পা নিয়ে
আমি চললাম।'
তবু তোমাকে এতটুকু করি নি ঘৃণা
এই পঙ্গু জীবনে কতোটুকুই বা
আর দিতে পারতাম তোমায়।
তুমি চলে গেলে-
শুনেছি এখন তুমি বেশ সুখে
বস্তির খুঁপড়ি থেকে এখন
তুমি অনেক উপরে,তিনতলা
বাসার মালিকের বউ,
দুটো ফুটফুটে সন্তান
অভাব অনটন নেই,দুঃখ নেই।
শুনতে পেরে আমিও কি সুখে অশ্রু ফেলেছি
তুমি দেখতে পারো নি
কিংবা বিশ্বাস করবে কিনা জানি না।
তুমি সুখে থাকো এ আমি চাই।
আমি এখন কর্কটের রোগী,
জীবন সায়াহ্নে এসে পৌঁছে গেছি,
অন্ন নেই,এক কাপড়েই যায়
দিন,রাত,অর্থাভাবে নেই চিকিৎসা
পাশে কেউ নেই,কয়েকটা মাছি ভীড়
করে মৃত্যুর গান শুনিয়ে যায়।
তবুও চাই না,এই মুমূর্ষুকে
একবার এসে দেখে যাও
রাজ-রাণীর পোশাকে,শেষবার তুলে
দাও গ্লাশে করে কিছুটা জল।
চাই না,
কিছুটা দুঃখ পাও এই বিদায়বেলায়,
তুমি সুখে থাকো,এ আমি চাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।