মনুষ্যত্বের আকাল
- রুহুল আমীন রৌদ্র ১৯-০৪-২০২৪

যে দেশে পশুর মত জবেহ হয় পবিত্র গণতন্ত্র,
মৃত লাশের উপর চলে উল্লাস নৃত্য,
সুবিচারের তরে মাথাঠুকে মরে আমজনতা,
প্রকাশ্যে চলে বস্ত্রহরণ,
পদে পদে দু্র্নীতি, শোষণ বঞ্চনা ত্রাস,
সে দেশে কোথায় বলো, মনুষত্ব্যের বাস ?
যে দেশে ন্যায়বচন বলতে মানা,
ঘুষখোরের আড্ডাখানা,
অর্থের দাপটে হেরে যায় সত্য,
অনাথ মরে অনাহারে,
বলতে পারেো, সে দেশের বিবেক থাকে কোন
ঘরে ?
যদি পেতে চাও মনুষ্যত্ব,
গ্রাম্য কোন এক অজোপাড়ায় এসো,
বৃদ্ধ বটের ছায়ায় বসো,
আপাতত খুঁজে কিঞ্চিত মানবতা ।
--০--

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।