রক্তে তখন আগুন জ্বলে
- রুহুল আমীন রৌদ্র ২০-০৪-২০২৪

বাংলা মায়ের আঁচল যখন কাঁমড়ে ছিঁড়ে অত্যাচারী,
ঘুষের টাকায় মহল গড়ে, ক্ষুধায় মরে অনাহারী,
রক্তেভেজা স্বাধীন কেতন,দুর্নীতির পদতলে,
মিথ্যার ষ্টীমরুলার সত্যকে পিষে চলে,
রক্তে তখন আগুন জ্বলে,
রক্তে তখন আগুন জ্বলে।
পুঁজিপতির লাথি যখন, ঘর্মসিক্ত শ্রমিক বুকে,
গ্রন্থগত শাসনতন্ত্রে ন্যায় বিচার মাথাঠুকে,
সবলের কালোহস্ত দুর্বলকে শুষে চলে,
বিবেকের বিকৃতি দেখি,সাধুরূপের অন্তরালে,
রক্তে তখন আগুন জ্বলে,
রক্তে তখন আগুন জ্বলে।
মনুষত্বের আকাল যখন, স্বাধীনতা গিলে বসে,
বেকারত্বের করালগ্রাসে, যুব সমাজ নেশার বশে,
প্রশাসনের রক্ত যখন, মিশে যায় কালোজলে,
অবলার আব্রু যখন, হায়েনারা টেনে খুলে,
রক্তে তখন আগুন জ্বলে,
রক্তে তখন আগুন জ্বলে।
ক্ষমতার কালোহাত, দিনকে যখন করে রাত,
মাটির বুকে কানপেতে শ্রবি, শহীদের আক্ষেপ আর্তনাত,
বিদ্রোহ তখন উঠে জ্বলে,
নিয়মের শিঁকল তখন নির্বিঘ্নে যাই দলে,
রক্তে তখন আগুন জ্বলে,
রক্তে তখন আগুন জ্বলে।
আমি অত্যাচার নাশী বিধ্বংসী হুংকার,
শোন রে অত্যাচারী হুঁশিয়ার হুঁশিয়ার,
শুষে খাবো সব দুর্নীতির রক্তমাংস জল,
কণ্ঠে সত্যবচন, বক্ষে ন্যায়ের বল।
জাগো হে তরুণ,
তারুণ্যের অরুণ,
ভেঙেচুরে সকল জীর্ণতা,
যদি আপন আলয় হয় পরাধীনতা,
তবে কেন এ প্রহসনের স্বাধীনতা ?
আবার একটি যুদ্ধে চলো, রক্তে আগুন জ্বেলে,
শোষিতের মুখে হাসি ফুটুক, ন্যায়ের কেতন তলে।
-----

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।