শিরোনামহীন
- Bahar Habib ২৬-০৪-২০২৪

কচুপাতায় জমে আছে যে জল
তার মত সুরক্ষা নিয়ে সুখগুলো বাঁচে
শিশির পতনের শব্দে রচে যাই শিল্প
আমাদের ছোট ছোট আনন্দ বেঁচে থাক
পুরনো হয়ে যাওয়া গানগুলো মরে গেছে
আগামীর গানগুলো বেঁচে থাক
যে নারীকে ভালবেসেছি, যে নারীকে কোনদিন দেখিনি
যে নারীকে ঘৃণা করি রোজ রোজ
তাকে নিয়ে লেখা কবিতার আনন্দ বেঁচে
থাক
আমাদের সুখগুলো জল কচুপাতায় টলমল
ভূবনডাঙ্গার হাটে ঘাম বেচে সুখ কিনে আনা ব্যাগ ভর্তি
সপ্তাহ জুড়ে নিয়তি পিষ্ট সুখ লবনাক্ত হয়ে হয়ে যায়
নোনতা সুখগুলো মায়া মায়া তোরঙ্গে রাখা যত্ন করে
ছোট ছোট আনন্দের পুতি দিয়ে সুখগুলো গড়া
বেছে বেছে দুঃখগুলো সরিয়ে রেখেছি দুরে
ভাবনার আঙ্গিনায় বসিয়েছি তুমুল পাহারা
কোদাল কাস্তে লাঙ্গল পেয়ে গেছে সুখের হদিশ
কর্মব্যস্ততার সারাটাদিন জুড়ে হেসেছিল ঝিকিমিকি
ফসল ঘরে তোলার মৌসুম ফুরালো বলে
কাস্তে কোদাল মেঠোপথ কাঁদে--- আমাদের কি!
গেরস্থের অংক গেরস্থ কষে নিয়েছে ঠিকঠাক
নির্ভুল
আমরা পুরনো গান ভুলে অন্য সুখের বাদ্য বাজাই
ইতর ইদুরও দু চারটা আনন্দ জমিয়ে রেখেছে গর্তে
মহাজনের বুকে দূর্গ গড়ার দুঃসাহসী সুখ
আমাদের আছে দুঃখ ভুলে থাকার আজন্ম অ-সুখ
কাস্তে ফেলে হাতে কলম তুলে নিয়ে দুঃখ ভুলে যাই
আমাদের চওড়া বুকের ভেতর সুখগুলো আততায়ী
আততায়ী
অচেনা কোন সৌভাগ্যে আজীবন অংকে কাঁচাই ছিলাম
নিদারুণ কষ্ট দেওয়া সুত্রগুলো ভুলেই যেতাম
হাটে মাঠে ঘাটে বাটে রচে গেছি জীবনানন্দ
মিহি গামছায় মুছে ফেলেছি ভারা ভারা ক্লান্তি
একদিন জীবনে প্রেম প্রেমিকা বিরহকাতরতাময় ব্যস্ত-সময় ছিল
এখনো একান্ত প্রিয়-অবসরে হাতে তুলে নিই কলম
বর্গাচাষা লাখেরাজ ভূমি জুড়ে চাষ করে যাই সুখ।

বাহার হাবিব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

showrov
২৬-০৬-২০১৬ ১১:৩৬ মিঃ

হুম ভালো লিখেছেন