ঈদের চাঁদে আনন্দ ঝরে
- রুবিনা মজুমদার ২৯-০৩-২০২৪

ঈদ আনন্দ আলোর ঝোলকে খুশির ধ্বনির তরঙ্গ চারিদিকে ,
সাঁঝের পাখী উঠলো গেয়ে -
আকাশের বুকে ঈদের চাঁদ দেখে ।
আকাশের কোণে ঈদের চাঁদের আনন্দ ঝরে -
বাতাসের শিষে অস্তাচলের রঙ মেখে জোছনা উপচে পড়ে ,
অস্ত যাওয়া সূর্য শেষে আনন্দে রাঙ্গা রুপের স্রোত দিক দিগন্তে !!


খুশির আবেগে কাঁপে আকাশের মেঘ ,
আনন্দ কেতন উড়ে বাতাসে বাজিয়ে ধ্বনি তরঙ্গ পথে প্রান্তে -
সবার মনে খুশির উষ্ণ আবেগ !!

ঈদ আনন্দের ফুলকি ঝরে চারিদিকে -
প্রতিটি মুসলমানের ঘরে ঘরে -
ছোট বড় সবাই সাজে নতুন পোষাকে ।
রমজান শেষে আকাশে ঈদের চাঁদ দেখে
মেঘের কোলেও খুশির হাসি ফোটে !!

আতর মেখে নতুন পায়জামা পাঞ্জাবী পড়ে ,
ধনী - গরীব সবাই যায় ঈদের নামাযে -
ছোটো বড় সবাই দাঁড়ায় এক কাতারে ঈদের জামাতে -
ধনী - গরীব ভেদা ভেদ ভুলে !!


ত্রিশ রমজানের সিয়াম সাধনার শেষে -
ঈদের খুশির আনন্দ ধারা বয় চতুর্পাশে ।
ঈদ আনন্দ সাজিয়ে ইচ্ছে নদীর বাঁকে
গরীব অসহায় চোখ অশ্রুসজল ---
দুঃখের বিরহী জলে ভিজিয়ে ঘামে ।

দারিদ্র্যের খুশির বাসনার উপর বিকেলের রোদ ,
মলিন ব্যথায় চোখের কাজল ছল ছল নীরব প্রবোধ !!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।