মূল্যহীন প্রেমে
- নিগার সুলতানা রুমি ২৮-০৩-২০২৪

তাকে যেই আমি ভালবাসি বলতে চাইলাম
সে বললো,'কে তুমি?
তোমায় কতটা চিনি'?!
আমি তাকে নিজেকে চেনাতে চাইলাম
আর নিজেকে চেনাতে গিয়ে আরো বেশি
অতলান্তিক জলে ডুবে গেলাম।
তাকে ভালবাসি বলবো বলে
জমিয়ে রেখেছি অজস্র ইচ্ছে,
জমিয়ে রেখেছি একটা পাহাড়
তার সাথে বয়ে যাবার ইচ্ছে যে খুব
পাহাড় না থাকলে নদী হয়ে বইবো কীভাবে?
পাখি হয়ে উড়বো বলে
এক আকাশ নীল রেখেছি খুব যতনে
মনের সাদা ক্যানভাস জুড়ে,
অরণ্যের গহনে প্রজাপতির রঙ রেখেছি
দু'জনে আবিষ্কার করবার বাসনায়।
এই ভাবে নিজেকে চেনাতে গিয়ে
নিজের সমস্ত সত্তাকে দিয়েছি বিসর্জন. .
আর তাই অবলীলায় তুমি বলে দিলে
'তুমি তো সেই আদ্যপান্ত আটপৌরে আর ভীষণ সাদামাটা
এপার ওপার পড়া যায় যার,সেই রকম এক মানবী,
আমার চাই রহস্যময়ী, আর অচেনা কেউ'!
যে গল্পের শেষটা জানা আছে সেই গল্প কেউ কী পড়তে চায়!
তোমাতে চলবে না আমার!
যার ভেতর বাহির পুরোটাই স্বচ্ছ কাঁচের মতন
তাকে দিয়ে কি হবে?!
'গ্রাফাইট আর হীরে',দু'টোর উপাদান হয়ত এক
তা'বলে কী দু'টোর মূল্য একই!

২৩/০৬/১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।