স্বাধীনতা তুমি
- সাইদুর রহমান ২৬-০৪-২০২৪

হে স্বাধীনতা, তোমার বয়স এখন চুয়াল্লিশ
তবু কত মুখে কিসের যেন ফিস্ ফিস্;
এখনো মানুষে আহাজারি, মন কোণে বিষ
পেটে ক্ষুধা ভাগ্যে জুটে কই নিরামিষ।

পায়ে পিষ্ট, নয় অগ্নিদগ্ধ কি মর্মান্তিক মরণ
সমাজে দুরাচার পৈশাচিক রক্ত ক্ষরণ;
আজও লুণ্ঠিত কত না মা বোনের সম্ভ্রম ধন
থামলো না যেন মানুষের হৃদয় কম্পন।

রক্তস্নাত শহিদ পরিবারের ভেজা ঐ চোখ
স্বপ্ন আশা ভেস্তে, ঘরে ঐ কষ্ট ঐ দুখ;
ফুল চড়াই, আলো জ্বালি, ভরি তাঁদের বুক
পারি কি হাসতে এই বুঝি বিজয় সুখ ?

জনতার হৃদয়ে আঁকা, স্বপন ভরা সুর তান
চারি যুগ পরেও এখনো তা ম্রিয়মাণ;
নব কিশলয়ের মত এলো সবুজ নূতন প্রাণ
দেশ মাতৃকার মুখখানি তবু যে ম্লান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।