মানুষ করেছেন প্রভু
- সাইফ রুদাদ - আহ্বান ১৯-০৪-২০২৪

দুষ্ট ভণ্ড দিনে দিনে করছে টুকরো
মানুষ জাতি কত বর্ণ প্রকারে,
সুযোগ পেলেই নিচুরে লঘুরে বড়
চাপাতি লাথি ধাক্কা মারছে ওরে।

মসজিদে সেদিন পরছিল নামাজ
বিকলাঙ্গ এক ভদ্র প্রতিবন্ধী,
পাশের মুক্তাদি ঠিক মত সেজদাহ
দিতে পারনি তাই তাঁকে বলে যা।

এই কি ধর্ম? এই কি রে খোদ নামাজি?
এমন সেজদাহ প্রভু চান নি,
এসব তো দুষ্ট ভণ্ডদের তৈরি ধর্ম
প্রভু করেন নাই এমন কর্ম।

বছর বছর তুই পরবি নামাজ
নামাজ হবে, হবে না কোনো কাজ
কপালে তোর যদিও থাকবে রে দাগ
তবুও প্রভু বলবে দূরে থাক।

মন্দিরে সেদিন আমি আর রায়হান
প্রবেশ করবো বলে করি প্লান,
কিন্তু পুরোহিত বলল মুসলমান
তোমরা, তোমাদের আছে বারণ।

চুপ রায়হান আমি বলি ভগবান
মোদের আটকে দিল শয়তান,
তোমার পায়ে দিতে পারলাম না পূজা
পর জন্মে তারে দিও তুমি সাজা।

প্রহর প্রহর তুই দিবি ভাই পূজা
তবুও পাবি পর জনমে সাজা,
সুন্দর যত হোক তোর টিকি তিলক
পর জনমে করবি কষ্ট ভোগ।

মানুষেরে কেটে যুগে যুগে যারা করে
হিন্দু বৌদ্ধ নিচ শিখ ও খ্রিষ্টান
তাদের মুখে থু মারি আমি বারে বারে
ঘৃণা তাদের জন্য নদী সমান।

হিন্দু মুসলিম নিচ ও বৌদ্ধ খ্রিষ্টান
কারেও করেন নি তৈরি ভগবান,
মানুষ তৈরি করেছেন প্রভু মহান
বলেছেন সবাই তার সন্তান।
১৮ জুলাই ২০১৬
রাজাগঞ্জ, শরীয়তপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।