অসহায়ের ক্রন্দন
- রুহুল আমীন রৌদ্র ২০-০৪-২০২৪

নিশীথ অক্ষে কাজল এঁকে, তন্দ্রাচ্ছন্ন তুমি,
দেখনি উদরে পাথর বেঁধে,
অর্ধমৃত আমি।
শ্রবনি আমার ক্রন্দনরোল গগণভেদি চিৎকার,
অহমিকায় পুলকিত তুমি,
আমাকে দিয়েছো ধিক্কার।
জন্মান্ধ এতীম ওরে, দেখিনা প্রভাত রাতি,
উদরের দাবি মেটাতে গিয়ে,
খেয়েছি প্রহার লাথি।
দু'মুঠো অন্ন মুখে তুলে দিতো, যেজন মহীয়সী জননী,
ব্যথার অদ্রী বুকে চেপে,
ছেড়েছে সেও অবনী।
কত স্বপন আবেগ আলোড়ন, আমায় বুকে নিয়ে,
চক্ষুদান করবে আমায়,
কতক টাকা জমিয়ে।
হয়নি তার স্বপ্ন পূরণ, দেখিনি প্রভাত কিরণ,
ওহে ধনবান যতনে রেখো,
সিন্দুকে ভরে ধন।
মানুষ বলে নেই কেউ বুঝি, করি অরণ্যে রোদন,
শ্রবেণা কেউ এ ধরাতে,
অসহায়ের ক্রন্দন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।