জাজিরার পাখি
- সাইফ রুদাদ - নারী ও প্রকৃতি ২৮-০৩-২০২৪

প্রিয় তমা, আমি তো চিরদিন তোমার প্রেমিক। তুমি যখন ডিম্বাকৃতিতে পানি হয়ে ছিলে, তখন থেকে। তারপর তুমি যখন ধীরে ধীরে তোমার রূপ ধারণ করলে, তখন তো আমি তোমাকে চেয়েছি, বুকের গহীন ঘরে আকরে রাখতে। তুমিও চেয়েছিলে আমায়, বাড়িয়েছিলে তোমার হাত। তারপর, আমার ক্ষুদ্র বুকে বিশাল প্রেম সাগরে মাথা রেখে বলেছিলে, আমায় ভালবাসো। সেই অনাদিকাল থেকে তুমি আমি প্রেম সাগরে, কত্ত আনন্দ করেছি। কখনো আমি জীবনানন্দ হয়ে ভালবেসেছি কখনো বা রবীন্দ্রনাথ হয়ে চুম্বন করেছি। কত গল্প করেছি তোমার সাথে নদীর পারে বসে। কত্তবার যে তোমার প্রেমে পড়েছি শিলাইদহের বোটে বসে, তার কোনো ইয়ত্তা নেই। প্রিয় তমা, তুমি আমি চিরজীবী। তুমি আমি বেঁচে থাকবো অনন্ত কাল। তারপরও শেষ হবে না তোমার আমার গল্প। জানো তো তুমি, তোমার রূপে, গুণে। আজকালের হুমায়ন, নির্মলেন্দুরা তোমাকে ভালবাসি ভালবাসি বলে চিল্লায়। জানো, আমার খুব জিদ লাগে, মনে চায়, ওদের টুটি চেপে ধরি। জানি, তুমি হিংস্রতা পছন্দ করো না। কী করবো বলো, কারও প্রেমিকাকে যদি কেউ প্রেম পত্র পাঠায় তবে প্রেমিকের মাথা কি ঠিক থাকে? আচ্ছা, তুমি একটা গল্প শোনাও। অনেক দিন শুনিনি। তোমার মুখে, প্রেমের গল্প। ঠিক আছে, পাখি হয়ে শোনাবে, শোনাও। ( দোয়েলের শিষ আর কোকিলের ডাক) আহ্ দোয়েল, আহ্ কোকিল। আমি প্রেমে পাগল হয়ে যাবো। আচ্ছা, তুমি আজ জাজিরার পাখি কাল হয়তো নাটরের, পরশু অন্য কোথাকার। কিন্তু চিরদিন তুমি আমার, আজকের জাজিরার পাখি। ২৩ জুলাই ২০১৬ রাজগঞ্জ, শরীয়তপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।