হারিয়ে যাওয়ার কথা
- শেখ মাফিজুল ইসলাম ২৫-০৪-২০২৪

কী দারুন নেশা,
চোখ জুড়ে চৈত্রের পিপাসা,
আবেগে উথাল পাথাল ঝড়ো মাতাল
কামনায় আবিষ্ট তুমি, হারালে জন্মভূমি।

বেদনায় থরো থরো, অহোরহো
নিজেকে চিনতে করো ভুল
দগ্ধ হৃদয় নিয়ে গুনতে হয় মাশুল।
প্রতিদিন হারানোর ভয়, জেগেছে নিশ্চয়!
তবু অনুরাগে গোপন প্রেমিক হৃদয়ে জাগে।

চিত সাঁতার কাটতে কাটতে আকাশ দেখেছ তুমি,
নির্জনে হাঁটতে হাঁটতে স্বপ্ন বুনেছ তুমি,
পাথর হয়েছ শোকে,
তবু রঙিন মায়াজাল বুনেছ দু’টি চোখে।

বাড়ি ফিরলে এক দিন, নিশুতি রাত,
অকষ্মাৎ মায়ের নিষিদ্ধ উচ্চারণ,
বজ্র বিদ্যুত হ’য়ে ঝলসে দিয়েছে মন।
অভিমান অনুযোগে বেঁচে থাকা নিষ্ফল ভেবে
কেঁদেছ একা; নিন্দা ধিক্কারে যখন মুখর পাড়া
নিদারুন দুঃখ নিয়ে হ'লে ঘর- ছাড়া।

শোনা যায়
মাঠ পেরিয়ে, ঘাট পেরিয়ে,
চলে গ্যাছো ওপারের সীমানায়।
যতদূর দেখা যায় ছোট বড়ো নীড়
অচেনা মানুষের ভীড়।

সকালে সবুজ ঘাসের রোদ
জানে না তোমার প্রতিজ্ঞা,
কী তোমার প্রতিশোধ।
ট্রেনের আবেগী হুইসেল বাড়িয়েছে হার্টবিট,
অচেনা মানুষের ভিড়ে আবেগ নিয়েছে কেড়ে;
অস্ফুট স্বরে পাঁজর ভাঙা উচ্চারণ- ‘হায় রে সংসার,
আমাকে কাঁদাবে কতো আর'!

তোমার দরজায় এসে
টোকা দিলো অচেনা পুরুষ,
চমকে উঠলে তুমি, বুকে চিনচিনে ব্যথা
ঘরের আঙ্গীনায় পুঁতে রাখা পলাশ, বকুল,
হাস্নাহেনা, মাধবীলতা
জানতে চেয়েছিল তোমার হারিয়ে যাওয়ার কথা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।