কর্মই ধর্ম
- আব্দুল মান্নান মল্লিক ২৯-০৩-২০২৪

কর্মই ধর্ম

আব্দুল মান্নান মল্লিক

জাতি বিদ্বেষ কেন তবে মানুষে মানুষে,
হিংসার বশীকরণ ছলনার বেশে।
হরেক জাতের হরেক ফুল একটি বাগে,
কুলনাশ হয়না তবু মিশিয়া পরাগে।
কামিনী কেতকী গোলাপ চামেলি বেলি,
বাতাসে নেচে নেচে করে কোলাকুলি।
ফুলে ফুলে প্রজাপতি ইচ্ছা যেমন উড়ে,
জাত বিচার নাই তার মধুপান করে।
সকল জীবের অগ্রগণ্য মানুষ আশ্বাস,
শাস্ত্রের দোহাই দিয়ে করে প্রাণনাশ।
বড়াই করে মানুষ সবাই শাস্ত্রের বচন,
খুজেও দেখেনি শাস্ত্র ওদের মতন।
নিজের শাস্ত্র গেয়ে যায় আপন গুণগান,
স্রস্টার শ্রেষ্ঠ জীব আমরা মহান।
কেউ হিন্দু কেউ খ্রিষ্টান কেউ মুসলমান,
মায়ের চোখেতে সবাই সমান সমান।
বুঝতে যদি পার আসল শাস্ত্রের বচন,
নিষ্পাপ হবে জীবন ফুলের মতন।
সকল জীবের মহৎ হল মানব জনম,
তবু কর্মে মানুষ কেউ পশুর অধম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।