এলোমেলো পংক্তিমালা
- নিগার সুলতানা রুমি ২৫-০৪-২০২৪

বিষন্ন বরষায়ও বাঁধ ভাঙা পূর্নিমা নামে
মৃদু বাতাস বয়, ঠিক ফাল্গুনি হাওয়ার মত,
নারকেল পাতায় কী মৃদু শীষ দেয় কেউ
তালপাতার বাঁশির সাথে লুকোচুরি
খেলবার ইচ্ছেয় কি উদাস হয় না মন!
ফেলে আসা দিন ডাকে না হুটহাট!
পা পিছলে কাদা মেখে ভূত হয়ে
সন্ধ্যা রাতে দিঘীর জলে ডুব-সাঁতার।
টলমলে জলে ঝলমলে একখানা চাঁদ
ডালপালা ছড়িয়ে থাকা বয়সী বৃক্ষের
শাখায় শাখায় ঘর্ষণে মধ্যরাতের ভৌতিক
গা ছমছমে আওয়াজ,থালার মত চাঁদের ভেতর
চরকা কাটে চাঁদের বুড়ি,আমাদের গাঁয়ের
প্রাচীন বটগাছটা কী চাঁদের বুড়ির মাথার ছাদ!
নাই যদি হবে কি কাজ তার চাঁদে!

২০/০৭/১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Lhakim2065
১৫-০৩-২০১৭ ০৯:২৩ মিঃ

ছেল‌ে বেলার কথা ম‌নে প‌ড়ে গেল। ধন্যবাদ ক‌বি।