শুদ্ধ ভাষা-১
- শাহিন আলম ২০-০৪-২০২৪

মোদের গর্ব দেশে বাংলাদেশ
তাই কথা কই বাংলা ভাষায়
মধু সুরের বাংলা ভাষার
কথার নাইকো শেষ
বাংলা ভাষার শুদ্ধাচ্চারণের আশায়
আঞ্চলিক অশুদ্ধ ভাষা
শুদ্ধ ভাষাকে করছে নষ্ঠ
আঞ্চলিক সবার মধ্যে
কিছু ব্যাক্তি শুদ্ধ ভাষায়
কথা বলতে হচ্ছে তাদের কস্ট
আর কি বলিব অশুদ্ধের কথা
শুদ্ধ ভাষায় কথা বলিতে
ইহাদের গা থেকে ঘাম বেরিয়ে আসে
শুদ্ধ ভাষার কারণে আজ
অশুদ্ধ সর্বনাষে
অশুদ্ধ ভাষাকে মুখ থেকে ঠেলিয়া ফেলিবে
বাংলা ভাষার শুদ্ধ ভাষায় কথায় দাও টান
শুদ্ধাচ্চারণ চর্চায় বলিতে বলিতে হইবে আগুয়ান
বলিতে চাই মোরা
স্বপ্নে মোর ইতিহাস গড়া
বাংলা মোদের প্রাণ
বাংলা ভাষা রক্ষা করিতে পারিলে
বারিবে এদেশের নয় নিজের আত্নসম্মান
মুখ থাকুক না যত ভারি
শুদ্ধ শিখিয়া অশুদ্ধকে আড়ি
আস্তে আস্তে চর্চা করি
শুদ্ধ ভাষার ঠিকানায় দেবো মোরা পাড়ি
তাহলে আজ থেকে বলই বলো
এখনি শুরু হল
অশুদ্ধ ভাষা তোমাকে জানাই আড়ি
মোর কথাই বলি
শুরু হলো বলার বলান্জলি
অশুদ্ধ ভাষা মোর
স্বাদ লাগেনা ধুর
শুদ্ধ ভাষা মোর
এনে দেয় আনন্দের সুর
আজকের আধুনিক যোগে
বাংলা ভাষার মানুষের মুখে
আধুনিক কত্য ভাষায় আছে ঢুকে
থাকিবেনা আর বাংলা ভাষার চর্চার সুখে
আধুনিক ভাষা আজ মানুষের মুখে

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 10টি মন্তব্য এসেছে।

roppy
২৮-০৭-২০১৭ ১০:৫৪ মিঃ

good, but aro valo hobe

M2_mohi
৩১-০১-২০১৭ ১৫:৫১ মিঃ

আরও ভালো ভালো লেখা পড়ার আশা রাখি

Zahidul
৩১-০১-২০১৭ ১০:৪১ মিঃ

lol

almamun1996
৩০-০১-২০১৭ ০৮:৪০ মিঃ

সুন্দর প্রয়াস ।।।

shahin50
০১-০৮-২০১৬ ০৬:৩৭ মিঃ

a

shahin50
০১-০৮-২০১৬ ০৬:৩১ মিঃ

good post

shahin50
০১-০৮-২০১৬ ০৬:৩১ মিঃ

f9

shahin50
০১-০৮-২০১৬ ০৬:৩০ মিঃ

f9

shahin50
০১-০৮-২০১৬ ০৬:২৯ মিঃ

thanks

shahin50
০১-০৮-২০১৬ ০৬:২৯ মিঃ

thanks