বুদ্ধির আকাল
- সাইদুর রহমান ১৯-০৪-২০২৪

আমরা মানুষ মগজে অনেক জ্ঞানবুদ্ধি
নিষ্পেষিত অনাহারে, সতত কষ্টে যারা
শুধু করুণায়, ভিক্ষায় নির্ভর দিশেহারা
বুঝি না কখনো বুঝি স্বীয় বৈভব বৃদ্ধি।

বৃক্ষের জরায়ু ছিঁড়ে বেরোয় ঐ ফলফুল
কেড়ে নিতে তা কখনো কই হই পিছপা
না দিই আদর যত্ন, না এক রত্তি বাহবা
নাক ছিটকাতে পারি, যদি তবে শিমুল।

আমরা মানুষ মগজে অনেক জ্ঞানবুদ্ধি
ওই যে ঐ সুরম্য অট্টাালিকা, স্বর্গখানা
প্রতিটি ইঠের ভাঁজে কত ঘাম রক্তকণা
তাদেরই বুদ্ধির আকাল, সেও নিরবধি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।