প্রাণের মানুষ
- শেখ মাফিজুল ইসলাম ২০-০৪-২০২৪

ভোগ দখলের তীব্র লড়াই
পৃথিবীর বুকে চলছে,
হিংসা-দ্বেষের রক্ত- বীজে
রক্ত-ফসল ফলছে।

গায়ের জোরে পৃথিবীটাকে
হাতের মুঠোয় ধরছো
পৃথিবীটাকে মারছো যেমন
নিজেও তেমনি মরছো।

মৃত্যু-ব্যবসায়ী হ'য়ে
মৃত্যুকে করো আলিঙ্গন
তোমার কারণে মরল যারা
কী দেখালে নিদর্শন।

বিবেক বুদ্ধি নাশ করেছ
অলৌকিক কোন প্রাপ্তি ফল
তোমার কাছে নাই কী মূল্য
মানবতার অশ্রুজল।

করুণাময়ের করুণা পেতে
রক্ত নিয়ে খেলছ হোলি
করুণাময় কী করবে ক্ষমা
জীবন দিচ্ছ জলাঞ্জলি।

মানুষের মাঝে বসত যে তার
মানুষের মনে ঘর
হিংসা-দ্বেষের বীজ বুনে যাও
ধ্বংস পরস্পর।

মনের দুয়ার খুলে দিয়ে
সত্যের পথে এসো
মানুষ তোমার প্রাণের মানুষ
তাকেই ভালোবাসো।

সুখ-শান্তির জায়গা এটি
যাকে গড়ো ডাস্টবিন
স্বর্বংসহা এই পৃথিবী
শোধ করবে ঋণ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।