সকাল
- মৃণাল কানতি দাস - সওদাপাতি ২৮-০৩-২০২৪

যে সকালটা হারিয়ে গেল,সে সকাল আর ফিরবে না
ভর দুপুরের তপ্ত রোদে,এখন কেবল ক্ষন গোনা।
যাপন হল জীবন কেবল,উদযাপন আর কই পেলে ?
সকাল গেল,দুপুর গড়ায়,সন্ধ্যা এসে হাই তোলে।
হাই তোলেছে,যা-ই বলেছে,জীবন যাপন শেষ
স্বপ্নে কেবল টিকে আছে,সকাল বেলার রেশ।

শুদ্ধ সকাল,শুভ্র সকাল,সেই সকালই কাল
মাঝ সাগরে দোলছে তরী,ভাঙ্গা তরীর হাল।
হাল ভেঙেছে,তাল ভেঙেছে,সুর হয়েছে ছেদ
ভগ্ন কণ্ঠ কেমনে মেলায়, লয়ের ব্যবচ্ছেদ?
বহে নদী,বহে যদি আবার ফিরতো ঘরে
সহে যেতো নিরবধি, ঢেউখেলানো তীরে।
ফিরছে না জল,যাচ্ছে কেবল,নিজের ধারায় চলে
তাই শতদল, আজ বিহব্বল , জলের ধুম্রজালে।

কিছুই যখন ফিরছেনা আর সওদা নিয়ে সাথে
হোকনা রাজা,ঋনের বোজা,দ্বীনের শূন্য পাতে।
শূন্য পাতে,গভীর রাতে, নিদ হারা দুই আঁখি
আবার কবে,সকাল হবে,সেদিক চেয়ে থাকি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

suborna
৩০-০৮-২০১৬ ১৮:০৫ মিঃ

কেবল চমকে গেলাম কবিতার ছন্দ দেখে। এতো ভায়াবহ ছন্দ।

munna
৩০-০৮-২০১৬ ১৭:৫৯ মিঃ

যাপন হল জীবন কেবল
উদযাপন আর কই পেলে,
সকাল গেল দুপুর গড়ায়
সন্ধ্যে এসে হাই তোলে।

........ফাটিয়ে দিয়েছেন ভাই।