কোথা থেকে কোথায়
- নওশীন শিকদার ২০-০৪-২০২৪

আমি দুর্লভ কোন অর্কিড নই সাদাসিধে কাঁটাওয়ালা এক পদ্ম।
রাতের শেষ ট্রেনের শিরায় শিরায় বয়ে চলা শিহরণ আমি...
তোমাদের নিরব ঠোঁটের ঘাটলায় কথার নোঙর ফেলার কারণ হতে পারি অনবদ্য।
চেয়েছিলাম নিওন আলোয় জবুথবু একচ্ছত্র ভালোবাসার অক্সিজেন...
ছুঁয়ে ফেললাম তোমাদের কিছু মিশ্র অনুভূতির হ্যালোজেন।
তবু জানতে পারিনি কেন আমার ভালোবাসারা আজ খুব দুপুরেও
হিমঘরে বসত গড়া আইসক্রিমের মতন ফ্রোজেন!

আমি সেফ এন্ড ক্লিন সুইমিংপুল নই শ্যাওলার আদরে বাসি কুয়োপাড়।
চেয়েছিলাম বসন্তের রাজসিক রৌদ্রে চুমুক দেবার পেয়ালা...
পেলাম হৃদয়ের ভাপে সিদ্ধ কান্নার রেজালা!
একদিন আসবে কড়া লিকারের ভালোবাসা দুচোখের কালোমনি
গোলাকার ট্রেতে সাজিয়ে পরিবেশনের পালা,
খুলে দিয়ে তুষারপাতের শহরে সবক'টি জানালা।

আমি খননকৃত দীঘি নই সমুদ্র আলিঙ্গনবিলাসী নদীর নাব্যতা।
পুরাকীর্তিয় শহর ভ্রমণের এন্টিক রোমাঞ্চ আমি...
তোমাদের চোখের উইন্ডশীল থেকে তুলে আনতে পারি হারাতে চলা শিশিরের অস্পষ্ট নম্রতা।
চেয়েছিলাম হতে সজনে আর হিজল বনের ঘনিষ্ঠ বাতাস ছোঁয়াছুঁয়ি করা নৌকোর পাল...
দেখলাম রাতের শেষে সবুজ পাতার মিছিলে থোকায় থোকায় আমলকীতে নুয়ে থাকা গাছের ডাল।
তবু জানতে পারিনি তোমাদের অনুভূতির বন্দরে আমার কবিতার পায়চারি
ধোঁয়ার মতন সাময়িক নাকি ডালিম ফুলের মতন হৃদয়ে উত্তাপ ছড়ানো টকটকে লাল!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।