পোষা পাখি
- মমিনুল হক ১৮-০৪-২০২৪

পোষা পাখি
......................

পথের শেষ ঠিকানার সম্পর্কে জ্ঞানভাণ্ডার শূন্যের কোঠায় পৌঁছে
তোর কথাই মনের মধ্যে যতনে লালনে রাখি।
পোষা পাখির স্মৃতিগুলো তবুও দ্রুত মুক্তি চায়, রক্তের অণু থেকে অণুতে
ভয়ানক জীবাণু নিঃশেষে দেহে মিশে দিয়ে
বন্দীশালায় ধুকে ধুকে কায়ের প্রতিটি হাড় মাংসকে শাস্তি দেয়
যার নাম অর্থহীন- এর নাম মরণহীন
এর নাম সুখ-হীন- যার নাম মায়া-বিহীন।
আমি ক্ষুদ্র ব্যক্তির বুকের উপরে
বয়ে যায় নদী-বিহীন বেদনাময় কান্না ভরা জল
শুধু তোর কারণে ভোরের কিরণে অট্ট হাসি হা হা হা ...........
শুধু তোর কারণে পোড়া বাঁশির সুরে হাহাকারের বুলি
শুধু তোর কারণে শান্ত অনলে সর্বনাশার সৃষ্টি
শুধু তোর কারণে মাত্রার চেও বেশি, বাতাসে বিষাক্ত কার্বনডাইঅক্সাইড
এ কেমন বিরূপ অন্ধকার-ছন্ন দিয়েছে হাতের মুঠোয় ধরা
তবুও আঘাতে আঘাতে ক্লান্ত আমি
নিজের প্রাণের মূল্য না দিয়ে
পাখিকে পুড়ে যাওয়া রাস্তা থেকে বাঁচাতেই ব্যস্ত থাকি
খাঁচায় তাকে পোষ মানাতে, চিরজীবনে তরে
এত এত চেষ্টা এত এত ভালোবাসা
সব বিসর্জন দিয়েও সে আমাকে ভুল বুঝে
আমার গরীবের ছাউনিতে ছনের কুটাতে বাসা বাঁধে নারে
এবং স্বপ্নের সাজানো ঘরও ভেঙ্গে দিয়ে
পাখি চায়, মুক্ত ঠিকানা-আমার মরণের সুধা পানে
মহাসুখের বর্ষার কচুরিপানার হয়ে ভাসতে
তার দেহ জমিন-তো অনেক আগেই মুক্তি নিয়েছে
আজ স্মৃতির পাতা থেকেও মুক্তি নিতে চায়
সুতরাং পোষা পাখির স্বাদ পূরণ করে, আমিও মুক্তি নিবো জনম জনমের তরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

shekmominurislam
০৪-০৯-২০১৬ ২০:৪০ মিঃ

পড়ুন ভাই, ভালো লাগবে, আশা করি