স্বদেশ বন্দনা
- শাহরিয়ার মোঃ রায়হান ১৯-০৪-২০২৪

বহু রূপের স্বদেশ যে মোর নেই রূপের শেষ
গ্রীষ্মে শুরু বসন্তেও তা হয় না নিঃশেষ
এদেশে বাবার কাধে চরে শিশুরা আসে বৈশাখী মেলায়
একতারা হাতে জীবনের গান বাউলেরা গেয়ে যায়
আম কাঠালের ছুটির ঘন্টা বেঁজে উঠে স্কুলে স্কুলে
মামা বাড়ির পথে যাত্রা করে শিশুরা দলে দলে
নানা-নানী যত্নে খাওয়ায় আম মাখা দুধ ভাত
রাতের বেলায় গল্প শুনায় নানা রূপকথার।

বৃষ্টি ভেঁজা মাটির গন্ধ জানায় বর্ষার অগমন
নদী মাতৃকা মাগো তুমি ফিরে পাও যৌবন
নানা জাতের মাছের মেলায় ঘটে পুর্ণমিলন
মাছে ভাতে বাঙ্গালী হয়ে মোরা থাকি আজীবন।

সাদা মেঘের ভেলাগুলো সব মিশে যায় কাশবনে
দোয়েল,চড়ুই,ময়না,টিয়ে গেয়ে ওঠে শরতের আগমনে
মৃদু স্নগ্ধ বাতাসের ছোয়া ঢেউ তুলে ধানক্ষেতে
লাঙ্গল কাধে কৃশকেরা সব মাঠে যায় প্রভাতে
ডিঙ্গিনৌকা চরে জেলে, চলে নদীতে জেল ফেলে
কৃষাণ বধু জল নিতে আসে কলসী কাঁখে নিয়ে
সীমাহীন দান করে যাও তুমি আমার স্বদেশভূমি
যে যা চায় অকাতরে তাই বিলিয়ে যাও তুমি।

কুয়াশার চাদর গায়ে শীত, আসে শিশির ভেঁজা পায়
খেজুরের রসে সকলে তখন মনের তৃষ্না মেটায়
বাড়ি বাড়ি ঘুরে দেখতে যে পাই চলছে আয়জন
নানা স্বাদের পিঠা তৈরীর শুরু হয় প্রয়োজন
চিড়া,গূড়, রস ,পিঠা এথায় হয় মিলেমিশে একাকার
অতিথি প্রিয় স্বদেশ আমার নেই যে তুলনা তোমার।

স্বপ্নিল সব রং-এর বাহার ফুলরূপে ফুটে উঠে
নব যৌবনের আগমনি গীত বসন্তের সাজে আসে
চারিপাশে সব সতেজ সবুজ নতুন পাতা গাছে
ঋতুরাজ তুমি ধন্য করছো, এসে মোদের মাঝে।

এত দয়াময়, এত উচ্ছাস, এত ভালোবাসা
হাজার বছরের ঐতিয্য মোদের স্বদেশী সামাজিকতা
নানা ধর্মের নানা গোত্রের হেথায় একত্রে বসবাস
স্বদেশ ধন্য প্রমান করেছো শুধু মানুষ সত্য আজ
ভ্দাভেদহীন সমাজ মোদের কেটে চলে শান্তিতে
শঙ্খ আর আজানের ধ্বনি যখন বেঁজে ওঠে নির্ভিগ্নে।

পৃথিবীর মাঝে পাই না খঁজে এরূপ রূপসী তুমি
মহাবিশ্বের স্বর্গ যে তুমি আমার মাতৃভূমি
কত রংধনুর মুগ্ধতায় ঘেরা আমার জন্মভূমি
অভাগা তারা রয়েছে যারা সদূর প্রবাসভূমি।
সার্থক আমি জন্মেই পেয়েছি তোমায় স্বদেশভূমি
সারা জীবন মোর তোমার তরে বিলিয়ে যাব আমি
মোর জীবনের অর্পূন স্বাদ সবই করেছ পূরন
একটাই আশা এদেশেই যেন হয়গো আমার মরণ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।