আমার দুঃখগুলো
- স্বপন শর্মা ২৫-০৪-২০২৪

আমার দুঃখগুলো-
উড়ন্ত একঝাক পোষ্যপাখির মতো
সারাদিন অন্যের পরিত্যক্ত মাঠে
উচ্ছিষ্ট শস্যদানা খুঁটে, খুঁটে আহার করে।
দিনের শেষে ঝাক বেঁধে ঘরে ফেরে
সমস্থ রাত আমার অস্তিত্ব জুড়ে বিচরণ।
.
ঘুমহীন রাতে ভাবলাম-
দুঃখগুলোকে ঝেটিয়ে বিদায় করব রাত পোহালে,
সকালে ছুটলাম সবুজ অরণ্যের পাণে
গভীর অরণ্য পেয়ে, দুঃখগুলোকে মুক্ত করে দিলাম।
খুব সুখে থাকবে দুঃখগুলো সবুজ বনে।

তারপর দীর্ঘশ্বাস নিয়ে ঘরের পানে ফিরে,
উঠোনে এসে দেখি, আমার ভগ্নদশা ঘরের চালে,
সারি বেঁধে বসে আছে উড়ন্ত পোষ্যপাখির দল।
.
আমার দুঃখগুলো-
উড়ন্ত একঝাক পোষ্যপাখির মতো।
যতবার ছেড়েছি দূরে কোথাও
ততবার ফিরেছে আমার ঘরে।

আজও পাইনি মুক্তি দিতে কিম্বা মুক্ত হতে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।