পূজো আসছে
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৯-০৩-২০২৪

পূজো আসছে
ঢাক বাজছে
বাজছে পূজোর সানাই,

শারদ প্রভাতে
কচি ধান খেতে
হাওয়া দোলা দিয়ে যায়।

শিউলি বকুল
ফুটে আছে ফুল
নয়নদিঘিতে পদ্ম ফোটে,

পূরব গগনে
অরুণ কিরণে
সোনার রবি হেসে ওঠে।

নদীর দুইকূলে
সাদা কাশ ফুলে
শোভা দেয় চারিদিক,

ঘাসের আগায়
সকাল বেলায়
শিশির করে ঝিকমিক।

গাঁয়ের রাখাল
নিয়ে গরুপাল
মাঠে মাঠে চরায় ধেনু,

বটগাছের ছায়ে
বাঁশি হাতে নিয়ে
বাজায় বসে বাঁশের বেনু।

মহুলের বনে
সাঁওতালগণে
জোরে মাদল বাজায়,

ঘাটের কাছে
ভিড় জমেছে,
ঘাটেরমাঝি নৌকা বায়।

শরতের আগমনে
ফুলের বনে বনে
মৌমাছিরা গুঞ্জন করে,

পূজার খুশিতে
ওঠে সবে মেতে
পুলকে চিত্ত ওঠে ভরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।