বহুরূপী মানুষ
- শাহরিয়ার মোঃ রায়হান ২৫-০৪-২০২৪

হায় মানুষ
কেন তোমার
বহুরূপ??

তুমি পিতা হয়ে সন্তানকে ভালোবাসা দান করছো
আবার সন্তান হয়ে বাবা-মা কে বৃদ্ধ নিবাস পাঠাচ্ছ
ভাই হয়ে বোনের মমতা প্রান ভোরে নিচ্ছ
পরক্ষনেই পূরুষ সেজে ইভ টিজিং করছো
বন্ধু সেজে কাছে এসে স্বার্থ হাসিল করছো
আর বন্ধুর বিপদ দিনে খুশীতে তালি বাজাচ্ছো
মুখে মুখে প্রশংসা তোমার দেখে স্বজনের উন্নতি
আড়ালে আবার অন্যের কাছে করো তারই কুখ্যাতি!

হায় মানুষ
কেন তোমার
বহুরূপ??

তুমি শিক্ষকরূপে ছাত্রদের অর্দশের নীতি শিখাচ্ছো
তুমিই আবার কোচিং এর নামে করছো অর্থ-বানিজ্য
কর্মক্ষেত্রে বস হয়ে স্বচ্ছতার বুলি আওড়াচ্ছো
আর নিজের বসদের প্রমশনের জন্য দিন রাত তেলাচ্ছো
উদার মনের প্রকাশ স্বরূপ হচ্ছো সমাজ সেবায় নিযুক্ত
তুমিই আবার ফাইল পাসের নামে টাকা কামানোতে আসক্ত!!

হায় মানুষ
কেন তোমার
বহুরূপ??

তুমি ডাক্তার সেজে রোগীদের ক্লিনিকে পাঠাচ্ছো
তবে নিজের অসুখে সবচেয়ে ভাল ডাক্তারকেই দেখাচ্ছো
টেষ্টের নামে অসহায়ের গলায় ছুরি চালাচ্ছো
নিজের বেলায় ঠিকই আবার ডিসকাউন্ট নিচ্ছো
কালো কোর্ট গায়ে ক্লায়েন্টদের সফলতার আশ্বাস জানাচ্ছো
ওদিকে বছর বছর একই মামলার তারিখটা পেছাচ্ছো!

হায় মানুষ
কেন তোমার
বহুরূপ?

তোমার পণ্যই সবচেয়ে খাঁটি জানাচ্ছো বিঞ্জাপনে
আর ভেঁজাল মিশিয়ে ক্রেতাদের ঠকাচ্ছো গোপনে
নিজের বেলায় কিনছো ঠিক-ই পণ্য বিদেশী
সমাজে আবার সেজেছো ঠিক-ই দেশপ্রেমিক স্বদেশী
জনসমুক্ষে ছুটাচ্ছো তুমি নিতিবাক্য আর দর্শন
আর রাতের বেলায় চুপি চুপি ঘটাও রঙ্গীন পানির বর্ষণ

হয় মানুষ
কেন মোদের
বহুরূপ??
হায় মানুষ
কবে মোরা
মানুষ হবো??
বলো মানুষ
আমরা কবে
হবো মানুষ??

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।