অপরূপা
- আব্দুল আহাদ - দুরন্ত অবিযাত্রা(অপ্রকাশিত) ২৫-০৪-২০২৪

সুজলা সুফলা শস্যেভরা বঙ্গ বসুন্ধরা
দুগ্ধ গাভীর চরণতলে সবুজে ঘেরা।
পাক-পাখালির কিচির মিচির কীট পতঙ্গের চরা।
জোনাকি রাতের আধাঁরে জোয়ারে মাছে ভরা।
চারদিকে সবুজের হাতছানি অপরুপ লীলাভূমি
সৃজিলে কি সুন্দর স্রষ্টার আশীর্বাদে সোনালিভূমি।
বর্ষায় জলাশয়ে শাপলার বধূ বরণ রজনী !

জ্যোৎস্না রাতে তারার ঝিললমিল নয়নাভিরাম অপরূপা ।
স্বচ্ছ জলে শিল্পী খচিত হিজল জারুলের চারা ।
বাউলের সুরে পালের মাস্তুলে কিস্তির যাত্রা।
শরৎ শালুকের স্বাদে এ যেন মিষ্টির মেলা।

রূপালি ধানের পাকা রঙ্গে এ যেন খাদ্য গোদামে ভরা।
হে বঙ্গ বসুন্ধরা শস্যে ভরা কৃষাণির দুলালি।
কাঁচি ছাতা গরুর গাড়ি অগ্রহায়নের আনন্দের পথচলা ।
তুমি ষড়ঋতু মাঘের তুষারে জলপরী অপরূপা।
নাহি ত্র“টি সৌন্দর্যে ধরার নববধূ মাতৃভুমি বসুন্ধরা।

হাজার খুঁজি পাইনা ত্র“টি তোমারই প্রসংশা করি।
সহস্র নদীতে প্রবাহ স্রোতে এ যেন সবুজের গায়ে স্বর্ণের চুড়ি।
দেশ-দেশান্তরে শান্তি খুঁজি পুণ্য যে তুমি মাতৃভূমি।
সৈকতে সূর্যাস্তে যত্রতত্র রংধনুতে মুগ্ধ মন মাঝি।

এ কেমন ভূমি লক্ষ রক্তে খরিদকৃত ধরার পরী।
দিয়েছিত রক্ত আরো দিব রক্ত তবু যাবনা তোমারে ছাড়ি।
স্রষ্টার গুণগান নতশিরে করি, অপরূপা আমার জন্মভুমি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

abdulahad
২২-১০-২০১৬ ১০:৪৮ মিঃ

http://www.kazirbazar.com/?p=85128