অজানা
- আব্দুল আহাদ ২৬-০৪-২০২৪

ওহে তারুন্যি লাভান্যি গায়ে হলদে শাড়ি
লালচে সূর্যের রশ্মি রশ্মি উকুন বাঁচে সারি সারি
আয় গোয়লিনি দড়ির গৃহে বাঁধি, মা তুই আগুন দে লেমে।
আন মুরগি ধরি, মুই ছালাছার নামায পড়ি,
বক শালিকের গৃহে ফেরা, চড়ুই পাখির কিচিরমিচির।
খেক শেয়ালের হাঁস চুরি, তেতুঁল পাতার ঘুম পাড়ানি
মর খড়ম দে মা.., গৃহে ঢুকি, খাবার, আজান কেমন দেরি।
তর বাব হারামজাদা ফিরলনা বুঝি, রাঁত হয়েছে ভুরি ভুরি
হুতুম ডাকে অলক্ষ্মী, ডান চুক্কের পলকে অশান্তি
উঠতে হবে সাজ সকালে, হাল নিবে পুবের বন্দে
দুধ দোহনে কেনে দেরি, মাজেদ মিয়ার হাল শেষ বুঝি
মা.. পান্তা আন মর মুড়ির সাথে, হুক্কাতে টিকি দে রে
আর কত করবে দেরি, শরৎ সকালে সূর্যের চুখ রাঙ্গানী
কই আমার ছই ছাতা ? লাঙ্গল দে মর কাদে তুলি
মা সূর্য আমার মাথার উপর, ভাত দে তর বাপের লাগি
শুটকি আর কচুর লতা, ডিম ভাঁজি কর তরাতরি
ও মাখন কই ওরে, মসজিদ শেষে মছা নিয়ে যাও তর বাপের লাগি
হা ! বাপ বেটা গল্পে বসে, পড়ছত কোন ছুরা পুতরে ..
আহ ! শামুকের ঘাঁ রক্ত ঝরে দু পায়ে, বাবরে ঘাঁয়ে জ্বলে
বাবা রক্ত ঝ্বরে ! জোঁকের কামঁড় ওরে , তুই ছালি দে মরে !
কই আমার কোদাল ওরে আইলের কাচা কাটি , তুই একটু জল দে রে
মাথার ঘামে চুখে ঝ্বলে, রুদ্র দাহে চমক পড়ে মোর গাঁয়ে
মোর শার্ট লুঙ্গী কই ওরে, হুজুর জুম্মার আজান দে রে
তুর মারে কইবি, টিকি আমার যেন রেডি রাখে ..
আহ রাতে আমার ঘুম ! আসেনা বর্ষায় সব করলি ছানকান !
ওই শুনছিছ পদ্মা রাগে, যমুনা বাঙ্গে, মেঘনা করে শেষ !
আমার সব কই গেল রে আগ্রাসী শত নদীর গর্ভে
মন আমার কান্দে রে.. কৃষি আমার ইকোনমির আশি
কে ? দেখিবে কষ্ট তোমার ! কে ? পড়াবে তর সোনার ছেলেমেয়ে !
কলম দিয়ে টগায়ে তোমায় ! স্যার স্যার বলে ভিক্ষ কর বারংবার !
আহ ! মহাজনের ভান্ডার ভরা ! না খেয়ে মর পোলাপানা !
কান্দে তরুণি, কান্দে ছাবাল, বাকি নাই মর গোয়ালিনী ।
কাদঁনা বিড়াল কাঁদনা মর লক্ষ্মীসোনা, সবই মর ভাগ্য দোষে,
কি অপরাদ ! মর নাহি দাম নাহি পোশাক, নাহি মান-অভিমান
মুর হস্ত জুলে পথে পথে ,মর ঘাঁমে তর বেটাকিরি !
বুদ্ধি দ্বীপ্তিতে হারিয়েছ. মানবতাকে সাক্ষী রাখি
মর ডাক কেউ শুনেনা , কাদি দিবারাত্রি
ওই বাবে আর কয় দিন ডগাবি অপেক্ষতে আছি..

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

abdulahad
২২-১০-২০১৬ ১০:৫০ মিঃ

http://www.kazirbazar.com/?p=84123