শীতের দিনে
- আব্দুল আহাদ ২০-০৪-২০২৪

ঝরঝর মরমর জারুল গাছের তলে
আপ পিঁপড়া আর ঘুঘু শালিক বড় অসহায়
পাতা ঝরে।

বুড়ো দাদু ঝাড়ু হাতে তা আবার পরিষ্কার করে ,
ঠাকুরদা হাড় কাঁপিয়ে গুড় গুড়ি টানে হুক্কা টানে।

ধোঁয়া উড়তে উড়তে এক পাশে জমে
গোয়াল ঘরে দুধুলী অবিরাম লেজ নাড়ে মশা হাঁকে।

ছোট সোনামণিরা মাঠে ময়দানে কুহু কুহু খেলে
ঝাঁকে ঝাঁকে স্বর্ণ হাসি খেট খেটিয়ে ডাকে।

সন্ধ্যার আগে গুঁড়ি গুঁড়ি স্বচ্ছ তুষারের শৈত্য প্রবাহে
চারদিকে দাদা কাকুরা আগুন থেতে বসে।

সন্ধ্যা পরে রাতে ভাল নিদ্রা আসে তাও আবার পোলাপান মুতে
ঠাকুর দাদু কুট কুট গল্প করে ঘুমের ঘোরে।

রাতে সবই আলো খুঁজতে খুঁজতে এক সাথে বসে
বারো হাত চাঁদর আর লুঙ্গী টানতে টানতে বসে সকালে।

রিমঝিমে সূর্য সারাদিন চাদঁর মুড়িয়ে থাকে
কখন আলো আবার কুষাশা সারাদিন থাকে দিনে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

abdulahad
২২-১০-২০১৬ ১০:৪৬ মিঃ

http://www.kazirbazar.com/?p=85843