অস্ত্র খুজি
- আব্দুল আহাদ ১৮-০৪-২০২৪

ধ্বঃস প্রানহানি লাশের স্তুপ দেখি 
চারদিকে অগ্নী হাহাকার শব্দ শুনি
মায়ের কুল খালি চিরসবুজ অগ্নীবাগান দেখি
জঙ্গী বিমন সমরাস্ত্রের প্রতাপে ছয় ওয়াক্ত নামায পড়ি
দেখেছি আইলানের সৈকত ওমরানের রক্তাক্ত চেহারা 
রক্তের বন্যায় ফুরাতে জোয়ার অগ্নীকুন্ড আফগান
যুদ্ধে আর সমরাস্ত্রে গেল লক্ষ কটি প্রান 
ছর্রা গুলিতে কাশ্মীর ক্ষতবিক্ষত প্যালেস্টাইন 
হিরশিমা নাগাশিকায় রক্তের গন্ধ অগ্নীঝরা কান্না 
বুলেটে কি এনেছে শান্তি বন্দ করেছে কি রক্ত ঝ্বরা কান্না 
আমি সন্ধান চাই আস্ত্রের শান্তির খুজ দায় মোরে
হাহাকার দূর্ভিক্য রক্তের কান্না শুনি চারদিকে 
চাহিনা অস্ত্র সমরাস্ত্র সাবমেরিন জঙ্গীবিমান
ধর্ম বর্ণের দেওয়াল ভেঙ্গে দায় ! শান্তি সমজতার পথে 
সাদা-কাল পূর্ব পশ্চিম এক হয়ে যায় মানবতার কল্যাণে 
অস্ত্রে শান্তি নাহি , আছে নির্মমতা রক্তের হলিখেলা 
ঐ অস্ত্রের সন্ধান চাই , ভিবেদহীন সম্যমৈত্রীর পথে নাহি করে বাধা
তুমি কি পারিবে, অস্ত্রের শান্তির ভুখন্ডের সন্ধান দিতে ?
পারিবে না ! এসো শান্তির পথে মানবতার পথে সমরাস্ত্র ছেড়ে ।
ঐ যুদ্ধ আর বিভাদ পশ্চিম করেছে শক্ত মধ্যে সর্বনাশ 
মসজিদে বাইবেল প্রবেশে মন্দিরে নাহি বাধা 
ওরা ঘুমন্ত সপ্ন দেখায় বস্ত্রহীন করে ধর্ম বর্ণ নির্বিশেষে 
ওরা মানবতার শত্রু মরণস্ত্রের গুরু দখলদার শয়তান 
রক্তের হলিখেলা অস্ত্রের প্রতিযোগীতা ছড়ায়েছে ভুবন জুড়ি
এসো শান্তির পথে মানবতার পথে সমরাস্ত্র ছেড়ে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।