মৎস বিলুপ্তি
- শাহরিয়ার মোঃ রায়হান ২৫-০৪-২০২৪

মাছে ভাতে বাঙ্গালীর আজ
বড়ই করুণদশা
ভাতের থালায় মাছ থাকবে
সেতো মিছে আশা।
মাছের ফলন হয়তো আছে
অতীতে যা ছিল
হিসেব করো মানুষ বেড়ে
ক'গুণ দাঁড়ালো।
মাথাপিছু মাছের প্রাপ্তি
কমছে দিনে দিনে
মাছে বাজারে নিতেয আগুন
তাই যায়না কিনতে সাধারনে।
মাছ ঘাটতির দুঃখ আছে
মৎস ভোজীর দেশে
তার চেয়েও অধিক ব্যথা
প্রজাতি বিনাশে।
বাঘা অইড়ের চিত্রা শরীর
রিপোলী বাঁশপাতা
দারকিনা আর মেনী বাটা
উধাও হলো কোথা।
মাছের রাজ্য ছেড়ে গেছে
রঙ্গীন রানীমাছ
বিল-হাওড়ে দেখা যায় না
পুটিমাছের নাচ।
অধিক শিকার,পলি,বন্যা
রুগ্ন পরিবেশে
যুদ্ধে যারা পরাজিত
লুপ্ত হচ্ছে শেষে।
বিপন্ন এই মৎসকূলের
পুনর্বাসন চাই
নইলে শেষে দেখবো দেশে
অনেক মাছই নাই।
গর্ব করি মোদের দেশে
হাজার মাছের জাত
হারিয়ে যাওয়া রোধকল্পে
বাড়াও সবাই হাত।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।