একদা পল্লী ভ্রমন
- আব্দুল আহাদ ২৪-০৪-২০২৪

কাশবাগানে ফুলেরতোড়া 
হাওয়ার তুড়ে ভ্রমরার গুনগুনানি ।
নীল আকাশের মেঘালয়ে
ছকছক মুক্তার রঙে সাজসাজে বর ।
হলদে পাখির সুর্বণ সাজে রঙদুলিতে
ঘাস ফড়িংগের বাহাদুরি ।
প্রজাপতির বিচিত্রময় রঙিন ডানাতে
  খুজে ফিরি তোমার মহিমাকে ।
নিখিল ধরাতে অপরুপ লীলাকৃতি
  মহিমা বুঝি কেমনে জগতস্বামি ।
সৃষ্টি সৃজন আপন মহিমায় ঘূর্ণমান সর্বক্ষণ,
কোটি তারার জলকানিতে ।
ঝিলমিল রঙিন আকাশে নাতিশীতোষ্ণ
পূর্ণিমার চাঁদই যেন মহারাজ আলেয়ার রানী ।
উদিতে মুচকি হাসি অস্তে সুনালি চুখে ভেজা
  এত আলোক রাজা ।
মেঘমালা আর সূর্যের জলকানিতে 
মনোরম রংধনুতে বনিআসহকলা ।
ধুধু বাতাস শেমুল তুলার উড়াউড়ি 
মড়ই কড়ইর প্রজনন ।
গাছে গাছে মুকুল পাতাহীন জারুল,
কুহুকুহু কুকিলের মধুরধনী !
মন জুড়ানো ভুমরার গুঞ্জন,
আচমকা রৌদ্রময় বসন্তী বৃষ্টি ।
শৈবাল ছত্রাকে সাজসাজু ফুলে 
বধূ বরণ জলাশয়ে ।
টাকি শুল কৈই মধুময়
বাসরে জলে জলে ।
গোগরার মাট চাষ সুনালি রংঢং,
ব্যাঙের বিবাহে সবই রাজ-রানি ।
গাছে গাছে মুকুলের হাতছানি, 
ভ্রমরার গুনগুন গুনঞ্জন ।
অপরুপ ফুলসজ্জা  গাছগাছালিতে
মুকুল ভরা আমাদের গ্রাম ।
মাট ভরা ধান পুকুর ভরা মাছ গাছেভরা মুকুল ।
রাখালের মিষ্টি বাশির শুর
কৃষানীর মৃদু হাসি,
চারদিকে বাউলের আসর ।
জলধারায় নৈাকা বাইচ
আনন্দে আত্যাহারা মাঝিমাল্লা ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।