শব্দগুলো মৃত পায়রা
- শেখ মাফিজুল ইসলাম ১৮-০৪-২০২৪

কবিতা লিখব লিখতেই হ'বে
জেদ গিয়েছে বেড়ে;
কলম হাতে মগজ ঘামায়
কাজ দিয়েছি ছেড়ে।

শব্দগুলো জাপটে ধরি
জব্দ হয় না মোটে;
মহাশূন্যে ওরা কেবল
উল্কা হয়ে ছোটে।

চিৎকার করে বলি
কোথায় তোরা গেলি?
কোথায় মাত্রা, কোথায় ছন্দ
কোথায়-বা সেই লয়
মোটেও ধরা দিস-নে তোরা
কিসের এ্যাতো ভয়।

হুংকার শুধু ওঠে
অলংকারের ঝনঝনানি
ফুলকি হয়ে ছোটে।

কান ধরে সব শব্দ বসায়
অলংকারে সাজায়
ড্যাশ কোলন আর দাড়ি কমায়
রস রয়েছে বজায়।

দিস্তা দিস্তা খাতা ফুরোয়
চলছে কাটাকুটি
উচ্ছ্বাস এবং কল্পনাতে
মাতাল হয়ে ছুটি।

প্রেম প্রকৃতি দানব মানব
সবাই এবার বশ
মোটা মোটা খাতার মধ্যে
জমছে কাব্য রস।

বেশ কিছু দিন গত হলো
কবিতা গেলাম ভুলে
নাড়তে চাড়তে সেই খাতাটি
হঠাৎ নিলাম তুলে।

শান্ত শিষ্ট চোখটি খুলে
কবিতার খাতা দেখি
শব্দগুলো মৃত পায়রা
করেছি আমি একি!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।