রাঙা মাটির পথ চলেছে
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২০-০৪-২০২৪

রাঙা মাটির পথ চলেছে আমার গাঁয়ের পাশে,
দুধার ভরা ধান খেত আর চিল ওড়ে আকাশে।
বুড়ো শিবের গাজনতলায় গ্রাম সড়কের মোড়ে,
রোজ আসে যাত্রীবাহী বাস যাত্রীদল সব চড়ে।

আমার গাঁয়ে পথের বাঁকে গোরু বাছুর চরে,
মেঠো সুরে বাজে বাঁশি পরাণ পাগল করে।
মন মাতানো বাঁশির সুরে মেতে ওঠে প্রাণ,
একতারাতে মেঠো পথে গাইছে কেহ গান।

নদীর ঘাটে বটের গাছে পাখিরা বাঁধে বাসা,
কলসী কাঁখে বধূদের রোজ জল নিতে আসা
নদীর ঘাটে নৌকা বাঁধা নাইকো কূলে কেউ,
নদীর চরে কুকুরগুলো ডাক ছাড়ে ঘেউঘেউ।

নদী কিনারায় সূয্যি ডুবে যায় চাঁদ ওঠে আকাশে,
রাতের বেলায় জোছনার রাশি নদীর জলে হাসে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।