বসন্তি বন্ধু
- আব্দুল আহাদ ২৬-০৪-২০২৪

পুষ্যাআদরের লোভী বিড়াল অন্যঘরে মিঞা মিঞা,
সরব ইঁদুর গৃহে বাহুতে চুমা মিষ্টি হাসি সর্বদা দেখি।

চুখে মুখে ঈগলস্বভাব র্ধৈয্য অবিচল,
হৃদয়ের ঘন্টাধনি ঢংঢং স্বভাবে ইনসান সর্বজন।

আমাবস্যা বন্ধু আপনজন পূর্ণিমা শশীতে অন্ধ বন্ধুজন।
স্বার্থান্ধ ধরাতে সুখসমৃদ্ধে সবই আপনজন।

গ্রাস ত্রাস করিতে মমতাময়ী কন্ঠ শুরে কর্ণবিদ্ধ,
মিষ্টি মিষ্টি কথোপকথনে সদা পার্শচর।

ভুলেছে লতিকা আমগাছ করেছে মহিমান্বিত লতাপাতা,
ঝড়ে পতিত শিরে আনন্দউল্লাসে বুলে গিয়াছে অতিতকে।

নিষ্ঠুর ধরনি নিষ্ঠুর ভুমিমল দুর্বিষহ কেউ কারো না,
কতশত বান পর্বত স্তুপ অযুহাত।

বসন্তি দূর অতিথি ভোজনে আসে সারি সারি,
গ্রীষ্ম ঝড় হাওয়াতে ওরা দূরহি প্রাচ্যে।

কত জানাঅজানা বসতি কতশত ভুমিমল,
দেখিলাম অভিন্ন কারেক্টার পিপাসী স্বার্থান্ধ সর্বজন।

কেহ ধর্মেরমর্ম বাণী লুলাচ্ছে বসন্তী বড়সি,
কার হুনক্কা কার অঙ্গীকার ধুধু বলোচার।
নির্বাক পৃথিবীতে ভিত গড় আপন পুজিতে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

abdulahad
২৪-১০-২০১৬ ১৮:৩৭ মিঃ

জীবনের প্রতিটি ক্ষণে ক্ষণে ধোঁকা খাওয়ার কিছু যন্ত্রনা । বিপদে কে আছে ধরাতে........

abdulahad
২৪-১০-২০১৬ ১৮:৩৬ মিঃ

জীবনের প্রতিটি ক্ষণে ক্ষণে ধোঁকা খাওয়ার কিছু যন্ত্রনা । বিপদে কে আছে ধরাতে........