হেমন্ত এলে
- স্বপন শর্মা - ছড়া ২৮-০৩-২০২৪

আজ নবান্ন উৎসবে;
নতুন চালে পিঠা পায়েস ভীষণ মজা হবে
বাংলা মায়ের মন ভরে যায় আনন্দ কলরবে।

পাকা ধানের গন্ধে;
উতলে উঠে কৃষক প্রাণ নামে যখন সন্ধে
কিষাণী মন উঠল ভরে নতুন চালের গন্ধে।

হেমন্ত এলে গায়;
ধান মলনে, ধান ভাঙ্গনে ব্যস্ত সকল মায়
প্রদ্বীপদানে ব্যস্ত পূজারী হেমন্ত সন্ধ্যায়।

হিমেল বায়ু বায়;
উঠোন জুড়ে গানের আসর সারা রাত্রি গায়
তাদের জন্য নতুন চালের খিচুড়ি রাধে মায়।

জোছনা হলো সাথি;
জুটল সব সঙ্গীরা আজ হৈ হুল্লরে মাতি
নীল আকাশের তারা নিয়ে কল্পনায় মালা গাঁথি।

রাতের শেষে ভোর;
ছুটল গরু, মাঠের পানে খুলল যখন দোর
গরুর পিছে ছুটে কৃষক জোড় কদমে জোড়।
.

স্বপন শর্মা
উলিপুর-কুড়িগ্রাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।